তেজগাঁওয়ে হাসপাতাল নির্মাণ কাজ শুরুর চেষ্টা চলছে

ঢাকা, শুক্রবার   ২৯ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৬ ১৪২৭,   ০৬ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

তেজগাঁওয়ে হাসপাতাল নির্মাণ কাজ শুরুর চেষ্টা চলছে

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:৩০ ২৮ মার্চ ২০২০  

হাসপাতাল নির্মাণের খবরে স্থানীয়দের বিক্ষোভ। ছবি: ডেইলি বাংলাদেশ

হাসপাতাল নির্মাণের খবরে স্থানীয়দের বিক্ষোভ। ছবি: ডেইলি বাংলাদেশ

রাজধানীর তেজগাঁও শিল্প এলাকায় স্থানীয়দের বাধার মুখে বন্ধ হওয়া করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য নির্মাণাধীন হাসপাতালের কাজ পুনরায় শুরুর চেষ্টা চলছে। 

শনিবার ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) ২৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর শফিউল্লাহ শফিসহ আকিজ গ্রুপের কর্মকর্তারা ডিএমপি’র তেজগাও জোনের উপ কমিশনারের কার্যালয়ে এ বিষয়ে বৈঠকে বসেছেন। স্থানীয় এমপি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের পরামর্শে তারা এ বৈঠকে বসেন।

এর আগে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য তেজগাঁওয়ে ৩০১ শয্যার একটি হাসপাতাল তৈরির কাজ শুরু করেছিল দেশের শীর্ষ স্থানীয় শিল্পগোষ্ঠী আকিজ গ্রুপ। আকিজ গ্রুপের নিজস্ব দুই বিঘা জমিতে হাসপাতালটি তৈরির কাজ শুরু হয়। যেটি তৈরি হলে বিনামূল্যে রোগীদের চিকিৎসা দেয়ার কথা জানিয়েছিল আকিজ গ্রুপ। 

কিন্তু শনিবার দুপুর একটার দিকে কয়েকশ লোক হাসপাতাল তৈরির স্থানে অবস্থান নেয় এবং বিক্ষোভ প্রদর্শন করে। তারা বলতে থাকে, এই এলাকায় করোনা রোগীর চিকিৎসার জন্য হাসপাতাল হলে তাদের মধ্যে করোনাভাইরাস ছড়িয়ে পড়বে। এ সময় প্রতিষ্ঠানটির কয়েকজন নিরাপত্তা কর্মীর উপর হামলা করা হয়। এতে তিনজন নিরাপত্তা কর্মী আহত হন। 

এ ঘটনার পর হাসপাতাল নির্মাণের কাজ বন্ধ করে দেয় আকিজ গ্রুপ।খবর পেয়ে সেখানে ছুটে আসেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) ২৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ও তেজগাঁও থানা আওয়ামী লীগের সভাপতি শফিউল্লাহ শফি। 

এ প্রসঙ্গে তিনি বলেন, এখানে করোনাভাইরাসের আক্রান্তদের চিকিৎসার জন্য হাসপাতাল হবে শুনে হাজারখানেক লোক এসেছিল। আমি এসে তাদের শান্ত করেছি। তারা আমার লোকজন না, তারা স্থানীয় বস্তিবাসী। পরে আকিজ গ্রুপের কর্মকর্তারা ঘটনাস্থলে আসেন। হাসপাতাল হবে না এবং নির্মাণ কাজ বন্ধ থাকবে- এমন আশ্বাসে এলাকাবাসীরা চলে যান।

এদিকে হাসপাতাল নির্মাণ কাজ বন্ধ করার বিষয়ে প্রশ্ন করা হলে ওয়ার্ড কাউন্সিলর বলেন, আমি হাসপাতালের নির্মাণ কাজ বন্ধ করে দেয়ার কে? বিষয়টি আকিজ গ্রুপ দেখছে। তখন আমি পরিস্থিতি শান্ত করার জন্য বলেছি। তবে এ ব্যাপারে আকিজ গ্রুপকে প্রয়োজনীয় সহায়তা দেয়া হবে।

তেজগাঁও শিল্পাঞ্চল থানার ওসি আলী হোসেন বলেন, আকিজ গ্রুপের ওই প্লটের নিরাপত্তার জন্য পুলিশ মোতায়েন করা হয়েছে। পুলিশ হাসপাতাল নির্মাণের জন্য প্রয়োজনীয় নিরাপত্তা দেবে আকিজ গ্রুপকে।

এদিকে একটি সূত্র জানিয়েছে, ঘটনাস্থল থেকে ওয়ার্ড কমিশনার স্থানীয় এমপি আসাদুজ্জামান খানকে ফোন করেন। পরে তিনি হাসপাতাল নির্মাণে স্বাস্থ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট বিভাগের অনুমতি আছে কি না, এসব বিষয়ে নিশ্চিত হওয়ার নির্দেশ দেন। এরপরই আকিজ গ্রুপ, পুলিশ ও স্থানীয় কমিশনার বৈঠকে বসেন বলে জানা যায়।
 

ডেইলি বাংলাদেশ/এসসি/জেডআর