ঢাকা, শুক্রবার   ২২ ফেব্রুয়ারি ২০১৯,   ফাল্গুন ৯ ১৪২৫,   ১৬ জমাদিউস সানি ১৪৪০

তৃতীয় প্রজন্মের নেটওয়ার্ক সুরক্ষা দেবে ফোর্টিনেট

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ১৬:৩৭ ৫ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১৬:৩৭ ৫ ডিসেম্বর ২০১৮

সাইবার ঝুঁকি নিয়ে সফটওয়্যার সেবাদাতা প্রতিষ্ঠান ফোর্টিনেটের সংবাদ সম্মেলন

সাইবার ঝুঁকি নিয়ে সফটওয়্যার সেবাদাতা প্রতিষ্ঠান ফোর্টিনেটের সংবাদ সম্মেলন

বাংলাদেশে সাইবার নিরাপত্তাব্যবস্থা জোরদার করতে তৃতীয় প্রজন্মের নেটওয়ার্ক সুরক্ষা নিয়ে এসেছে বৈশ্বিক সফটওয়্যার সেবাদাতা প্রতিষ্ঠান ফোর্টিনেট। স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেডের মাধ্যমে দেশে সেবা দেবে প্রতিষ্ঠানটি।

মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিক এ ঘোষণা দেয় ফোর্টিনেট। অনুষ্ঠানে দক্ষিণ এশিয়ায় ফোর্টিনেটের সিস্টেম ইঞ্জিনিয়ারিং পরিচালক মাইকেল জোসেফ এবং ভারতের আঞ্চলিক পরিচালক নাভিন মেহরাব বর্তমান সময়ের বিভিন্ন সাইবার নিরাপত্তা এবং উদীয়মান সমস্যা বিষয়ে অভিজ্ঞতা তুলে ধরেন।

এসময় জোসেফ জানান, উন্নত প্রযুক্তির সঙ্গে বাড়ছে সাইবার হামলার ঝুঁকিও। কৃত্রিম বুদ্ধিমত্তার প্রসারে এ ঝুঁকি আরও বাড়ছে। বাংলাদেশও ঝুঁকিমুক্ত নয়। ডিজিটাল রূপান্তর নতুন অপারেটিং এবং পরিষেবা তৈরি করেছে, যা আইওটি, মোবাইল কম্পিউটিং ও ক্লাউডভিত্তিক সেবা প্রযুক্তির মাধ্যমে ব্যবহারকারীদের কাছে গুরুত্বপূর্ণ। সাইবার–ঝুঁকি বেড়ে যাওয়ায় এসব ক্ষেত্রেও নিরাপত্তা প্রয়োজন। ফোর্টিনেট এনেছে ফোর্টিওএস ৬.০ সেবা, যাতে রয়েছে ২০০টির বেশি ফিচার। ডিজিটাল ব্যবসা সুরক্ষিত করতে এসব ফিচার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ফোর্টিনেট সিকিউরিটি ফেব্রিক এমন একটি ইন্টিগ্রেটেড ও অটোমেটেড সিকিউরিটি ফ্রেমওয়ার্ক, যা বর্তমানে নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কার্যকর। ফোর্টিনেট সিকিউরিটি ফেব্রিক ফোর্টিওএস ৬.০ দ্বারা চালিত, যা সর্বাধিক ব্যবহৃত নেটওয়ার্ক সিকিউরিটি অপারেটিং সিস্টেম। এই সিস্টেম ব্যবহারে বড় প্রতিষ্ঠানগুলো সিকিউরিটি অপারেশন অটোমেশন করতে পারবে।

আঞ্চলিক পরিচালক নাভিন মেহরাব জানান, বাংলাদেশে আরও দক্ষ কর্মী নিয়োগের মাধ্যমে তারা সেবা আরো বিস্তার করতে চান।

স্মার্ট টেকনোলজিসের এন্টারপ্রাইজ বিজনেস পরিচালক শাহেদ কামাল বলেন, এখন কানেকটিভিটির যুগ। এখন অনেক ডিভাইস ইন্টারনেটের আওতায় আসছে। এতে নতুন উদ্ভাবনের ক্ষেত্র যেমন বাড়ছে, তেমনি নেটওয়ার্কের ঝুঁকিও বাড়ছে। এই ঝুঁকি কমাতে ফোর্টিনেটের নেটওয়ার্ক সিকিউরিটি দারুণ সমাধান হতে পারে। ইতিমধ্যে বাংলাদেশের কর্পোরেট খাতে এ সেবা ব্যবহার শুরু হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এস