Alexa তুহিনের গলায় ‘শিরোনামহীন’র গান পরিবেশনায় নিষেধাজ্ঞা

ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৬ ১৪২৬,   ২১ মুহররম ১৪৪১

Akash

তুহিনের গলায় ‘শিরোনামহীন’র গান পরিবেশনায় নিষেধাজ্ঞা

বিনোদন প্রতিবেদক

 প্রকাশিত: ১৬:৪৮ ২০ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১৬:৫৮ ২০ ডিসেম্বর ২০১৮

‘শিরোনামহীন’র  সাবেক ভোকাল তানজিন তুহিন

‘শিরোনামহীন’র সাবেক ভোকাল তানজিন তুহিন

দেশের শীর্ষ কয়েকটি ব্যান্ড দলের মধ্যে অন্যতম 'শিরোনামহীন'। এই ব্যান্ডের প্রধান ভোকাল ছিলেন জনপ্রিয় গায়ক তানজিন তুহিন। কিন্তু গেল বছর অক্টোবর মাসে দলটি থেকে বের হয়ে যান তিনি। হঠাৎ করে তার এমন সিদ্ধান্তে 'শিরোনামহী'র ভক্তদের পাশাপাশি আশাহত হন দেশীয় ব্যান্ড সংগীতের শ্রোতারা। পরবর্তীতে তুহিনের অনুপস্থতিতে এ ব্যান্ড দলটির ভোকাল হন জিয়াউর রহমান। 

একটা সময়ে গিয়ে দলটির বর্তমান ও সাবেক ভোকাল দ্বন্দ্বে জড়িয়ে বেশ সমালোচিত হন তারা।  আর ‘শিরোনামহীন’ থেকে বের হয়ে ‘আভাস’ নামে একটি ব্যান্ড গড়ে তুলেন তুহিন। সেখান থেকে ‘মানুষ’ শিরোনামে একটি গানও উপহার দেন তিনি। তবে বিপত্তি বাঁধে মঞ্চে গান গাওয়া নিয়ে। নিজেদের নতুন গানের সঙ্গে এতোদিন ধরে ‘শিরোনামহীন’-এর কয়েকটি গানও পরিবেশন করে আসছিলেন তুহিন। যা সম্প্রতি বেআইনি ঘোষণা করেছে কপিরাইট বোর্ড।

শিরোনামহীনের সদস্যরা কপিরাইট অফিসে অভিযোগ করেন, দলটির জনপ্রিয় গানগুলোকে বানিজ্যিকভাবে মঞ্চে পরিবেশন করে অর্থনৈতিক সুবিধা নিচ্ছেন তুহিন।

তাদের অভিযোগের প্রেক্ষিতে কপিরাইট অফিসের রেজিস্টারার জাফর রাজা চৌধুরীর তত্ত্বাবধানে বেশ কয়েকটি শুনানি অনুষ্ঠিত হয়। পরে তুহিনের গলায় মঞ্চে ‘শিরোনামহীন’-এর গান পরিবেশনার ওপর নিষেধাজ্ঞা জারি করে বোর্ড।

তবে রায়ের বিরুদ্ধে আপিল করবেন বলেও জানিয়েছেন তুহিন। তিনি বলেন, রায়ের কাগজ আমার কাছে এসেছে। আমি নিজেও শুনানিতে উপস্থিত ছিলাম। কিন্তু রায় আমার পছন্দ হয়নি। আমি আপিল করবো। আমাদের দেশে ভোকাল রাইট নেই। এছাড়া এখানে কিছু টাকা-পয়সার লেনদেনের ব্যাপারও রয়েছে। এখন নতুন করে একটা বোর্ড হবে। সেখান থেকেই হয়তো সঠিক রায়টি পাওয়া যাবে।

প্রসঙ্গত, কপিরাইট অফিসে অভিযোগের পুর্বে বিষয়টি সামাজিক নিষ্পত্তির লক্ষ্যে বাংলাদেশ ব্যান্ড মিউজিক এসোসিয়েশন (বামবা) উভয় পক্ষ কে ডাকলে তুহিন নিজেও কিছু অভিযোগ তোলেন। ফলে বিষয়টি সামাজিক ভাবে নিস্পত্তি হয়নি।

ডেইলি বাংলাদেশ/ এনএ