Alexa তুরস্কে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২২

ঢাকা, সোমবার   ২৪ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১১ ১৪২৬,   ২৯ জমাদিউস সানি ১৪৪১

Akash

তুরস্কে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২২

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৫৬ ২৫ জানুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

তুরস্কে আঘাত হানা শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে অন্তত ২২ জনে দাঁড়িয়েছে। এছাড়া নিখোঁজ রয়েছে আরো বেশ কয়েকজন।

শুক্রবার স্থানীয় সময় রাত ৮টা ৫৫ মিনিটে দেশটির পূর্বাঞ্চলে আঘাত হানে ৬ দশমিক ৭ মাত্রার এই শক্তিশালী ভূমিকম্প। এতে বেশ কয়েকজনের প্রাণহানীর পাশাপাশি এক হাজারের বেশি মানুষ আহত হয়েছে।

ভূমিকম্পের আঘাতে এলাজিগ প্রদেশের সিভরিস শহরসহ আশেপাশের এলাকায় প্রায় ১০টি ভবন ধসে পড়ে। ধসে পড়া ভবনগুলোর নিচে আটকা পড়ে বহু মানুষ। প্রতিবেশী দেশ সিরিয়া, লেবানন এবং ইরানেও তীব্র এই কম্পন অনুভূত হয়েছে।

তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এএফএডি) জানিয়েছে, ভূমিকম্প আঘাত হানার পর দুই শতাধিক পরাঘাত (আফটার শক) অনুভূত হয়েছে।

ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় চার শতাধিক উদ্ধারকর্মী মোতায়েন করা হয়েছে। আবারও পরাঘাত অনুভূত হতে পারে এমন আশঙ্কায় লোকজনকে ক্ষতিগ্রস্ত ভবনে ফিরে না যাবার জন্য সতর্ক করা হয়েছে।

ভূমিকম্পের আঘাতে এলাজিগ প্রদেশে ১৭ জন এবং মালাতিয়ায় পাঁচজনের মৃত্যু হয়েছে।

তুরস্কে প্রায়ই ভূমিকম্প আঘাত হানে। এর আগে দেশটিতে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছিল ১৯৯৯ সালে। সে বছর দেশের পশ্চিমাঞ্চলীয় ইজমিত শহরে ভূমিকম্পের আঘাতে প্রায় ১৭ হাজার মানুষ প্রাণ হারায়।

সূত্র: সিএনএন

ডেইলি বাংলাদেশ/মাহাদী