Alexa তুরস্কের সঙ্গে দুটি সমঝোতা স্মারক সই

ঢাকা, শুক্রবার   ২৩ আগস্ট ২০১৯,   ভাদ্র ৮ ১৪২৬,   ২১ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

তুরস্কের সঙ্গে দুটি সমঝোতা স্মারক সই

 প্রকাশিত: ১৮:৫১ ১৯ ডিসেম্বর ২০১৭   আপডেট: ১৮:৫১ ১৯ ডিসেম্বর ২০১৭

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়ন এবং পণ্যের মান নিয়ন্ত্রণে প্রাতিষ্ঠানিক পর্যায়ে সহযোগিতা বাড়াতে তুরস্কের সঙ্গে দুটি সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ।

মঙ্গলবার বিকেলে তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদ্রিম এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে দুই দেশের প্রতিনিধিরা এসব সমঝোতায় সই করেন।

এর মধ্যে একটি সমঝোতা স্মারক হয়েছে বাংলাদেশের এসএমই ফাউন্ডেশন এবং তুরস্কের এসএমই ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের মধ্যে।

অন্যটি হয়েছে বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এবং টার্কিশ স্ট্যান্ডার্ডর্স ইনস্টিটিউশনের মধ্যে।

ঢাকায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই সমঝোতা স্মারক স্বাক্ষেরের আগে দুই দেশের প্রধানমন্ত্রী একান্ত বৈঠক করেন। পরে তাদের নেতৃত্বেই দুই দেশের প্রতিনিধি দলের দ্বিপক্ষীয় বৈঠক হয়।

বিনালি ইলদ্রিম বিকেল ৩টার পর প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে শেখ হাসিনা তাকে ফুল দিয়ে স্বাগত জানান। পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীও এ সময় উপস্থিত ছিলেন।

দুই দিনের এই সরকারি সফরে সোমবার রাতে ঢাকা পৌঁছান তুরস্কের প্রধানমন্ত্রী। মঙ্গলবার সকালে তিনি সাভারে জাতীয় স্মৃতিসৌধে গিয়ে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পরে ধানমণ্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

সন্ধ্যায় বঙ্গভবনে গিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করবেন তুরস্কের প্রধানমন্ত্রী। রাতে তার সম্মানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া নৈশভোজে অংশ নেবেন তিনি।

বুধবার সকালে ঢাকা থেকে কক্সবাজারে যাবেন বিনালি ইলদ্রিম। সেখানে কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন তিনি। সফর শেষে বুধবারই কক্সবাজার থেকে তুরস্কের উদ্দেশে রওনা হওয়ার কথা রয়েছে তার।

ডেইলি বাংলাদেশ/এমআরকে

Best Electronics
Best Electronics