Alexa তুরস্কের সঙ্গে আলোচনায় বসবে ফ্রান্স, ব্রিটেন ও জার্মানি

ঢাকা, মঙ্গলবার   ১৮ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ৫ ১৪২৬,   ২৩ জমাদিউস সানি ১৪৪১

Akash

তুরস্কের সঙ্গে আলোচনায় বসবে ফ্রান্স, ব্রিটেন ও জার্মানি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৫২ ৫ ডিসেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোগানের সঙ্গে আলোচনায় বসবে ফ্রান্স, ব্রিটেন ও জার্মানির নেতারা। আগামী বছরের শুরুতেই সিরিয়া, লিবিয়া ও অন্যান্য বিষয়ে আলোচনা করতে একত্রিত হবে তারা।

বুধবার লন্ডনে ন্যাটো সামিটের এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁ। খবর - আনাদলু এজেন্সি

তিনি বলেন, ‘আমি অনেক খুশি যে গতকাল আমরা ব্রিটিশ প্রধানমন্ত্রী, চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল এবং প্রেসিডেন্ট এরদোগানের সঙ্গে একটি কার্যকরী বৈঠক করতে পেরেছি।’

বুধবার ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাসভবনে একটি পার্টির আয়োজন করেন বোরিস জনসন। সেখানে এরদোগান ম্যাক্রোঁ ও মের্কেলের সঙ্গে সাক্ষাৎ করেন।

সেখানে তারা সিরিয়ার সর্বশেষ ঘটনাবলী নিয়ে আলোচনা করেন। এছাড়া উত্তর সিরিয়াতে ওয়াইপিজি ও পিকেকে’কে লক্ষ্যবস্তু করে তুরস্কের অভিযানের বিষয়েও আলোচনা করেন তারা।

ম্যাক্রোঁ বলেন, ‘এই বৈঠকটি অনেক কার্যকর সংলাপ শুরু করেছে এবং তুরস্কের সঙ্গে ভুল বোঝাবুঝির কিছু বিষয়ও পরিস্কার করেছে।’

তিনি বলেন, আমরা পিকেকে এ সেসব দলকে বাধা প্রদান করছি যারা সরাসরি তুরস্কের বিরুদ্ধে লড়াই করছে। তবে এই ভিন্ন রাজনৈতিক ও সামরিক দলগুলোকে আমরা একে অন্যের সঙ্গে সমতুল্য করছি না। তাই এই বিষয়ে আমরা একমত নই এবং এটি পরিবর্তন হয়নি। তবে যখন কোনো দল তুরস্কের মাটিতে তুরস্কের বিরুদ্ধেই জঙ্গিবাদী উদ্দেশ্য পোষণ করবে, আমরা সেসব দলের বিরুদ্ধে লড়াই করব এবং তাতে কোনো দ্বিধা নেই।

ডেইলি বাংলাদেশ/মাহাদী