ঢাকা, শনিবার   ২৩ ফেব্রুয়ারি ২০১৯,   ফাল্গুন ১০ ১৪২৫,   ১৭ জমাদিউস সানি ১৪৪০

তিস্তার চরাঞ্চল প্লাবিত

এবিএম ছাত্তার, গাইবান্ধা ডেইলি-বাংলাদেশ

 প্রকাশিত: ২০:৩১ ১১ জুলাই ২০১৮  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার তিস্তার চরাঞ্চল প্লাবিত হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে হাজারো পরিবার। ডুবে গেছে উঠতি ফসলসহ আবাদি জমি। ভাঙ্গন দেখা দিয়েছে বিভিন্ন এলাকা।

গত কয়েকদিন কমপক্ষে শতাধিক পরিবারের ঘর-বাড়ি নদীগর্ভে তলিয়ে গেছে। উপজেলার তারাপুর, বেলকা, হরিপুর, চণ্ডিপুর, শ্রীপুর ও কাপাসিয়া ইউনিয়নের উপর দিয়ে প্রবাহিত তিস্তা নদীর পানি হঠাৎ করে পানি বাড়তে শুরু করে। এতে ছয়টি ইউনিয়নের চরাঞ্চল প্লাবিত হয়ে পড়ে। বিচ্ছিন্ন হয়ে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। ডুবে গেছে উঠতি তোষাপাট। পানিবন্দি পরিবারগুলো উঁচুস্থান ও বিভিন্ন আশ্রয় কেন্দ্রে অবস্থান নিয়েছে। বিশেষ করে শিশু-বৃদ্ধ-প্রসুতি মা ও গৃহপালিত পশু-পাখি নিয়ে চরম বিপাকে পড়েছে পানিবন্দি পরিবারগুলো।

উপজেলার তালুক বেলকা, নবাবগঞ্জ, বেকরির চর, হরিপুর, চরচরিতাবাড়ি, উজান বোচাগাড়ি, লালচামার, বাবু বাজার ও কাপাসিয়া ইউনিয়নের বিভিন্ন এলাকায় তীব্র ভাঙ্গন দেখা দিয়েছে। ওই  এলাকার স্কুল পড়–য়া ছেলে মেয়েরা স্কুলে যেতে পারছে না।

তালুক বেলকা ইউনিয়নের জাপা নেতা মফিদুল হক মন্ডল জানান, তার বাড়ির উঠোন-ঘরের ভিতরে হাঁটু পানি উঠেছে। বেলকা ইউপি চেয়ারম্যান ইব্রাহিম খলিলুল্ল্যাহ জানান, তার ইউনিয়নের পাঁচটি ওয়ার্ডের পরিবারগুলো পানিবন্দি হয়ে পড়েছে। পাশাপাশি বিভিন্ন এলাকায় ভাঙ্গন দেখা দিয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম গোলাম কিবরিয়া জানান, ইউপি চেয়ারম্যানদের মাধ্যমে খোঁজ খবর নিয়ে ব্যবস্থা নেয়া হচ্ছে।

ডেইলি বাংলাদেশ/আজ