.ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০১৯,   বৈশাখ ৭ ১৪২৬,   ১৪ শা'বান ১৪৪০

তিসির বীজ কাটাবে চর্বি!

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৪২ ১০ ফেব্রুয়ারি ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ওজন নিয়ন্ত্রণে আনার রেসে প্রায় প্রত্যেকেই দৌড়াচ্ছেন নিশ্চয়ই! সাম্প্রতিক এক গবেষণা বলছে, সুস্বাস্থ্য এবং সুস্থতা বজায় রাখার জন্য নিয়মিত খাদ্য তালকায় তিসির বীজ রাখা প্রয়োজন। তিসির বীজ হৃদযন্ত্র  সুস্থ রাখতে সাহায্য করে। নিয়মিত তিসির বীজ গ্রহণ করলে হজমশক্তি বাড়ে। সেই সঙ্গে ওজন কমাতেও এটি ভূমিকা রাখে। সম্প্রতি ‘আমেরিকান জার্নাল অফ ফিজিওলজি: এন্ডোক্রিনোলজি অ্যান্ড মেটাবলিজম’ এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

গবেষকরা ইঁদুরের শরীরের উপরে করা এক পরীক্ষায় দেখেন, যেসব ইঁদুরকে তিসির বীজ খাওয়ানো হয়েছে তারা অন্যদের থেকে বেশি সক্রিয় এবং তাদের ওজন নিয়ন্ত্রণে রয়েছে। তাছাড়া তাদের রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে। শরীরের প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড সরবরাহ সঠিক থাকে। গবেষকরা চার ধরনের খাদ্যতালিকার সঙ্গে ১২ সপ্তাহ ধরে তিসির বীজ দিয়ে পরীক্ষা করেছেন। সেখানে দেখা গেছে, এটি হজমব্যবস্থার জন্য দারুণ উপকারি। তিসির বীজে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে।

এর আগে বিভিন্ন গবেষণায় দেখা গেছে, নিয়মিত তিসির বীজ খেলে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। গবেষণা বলছে, যাদের শরীরে চর্বি বেশি থাকে তাদের শরীরে ভাল ব্যাকটেরিয়ার পরিমাণ কম থাকে। ফলে তাদের হজমশক্তিও বিঘ্নিত হয়। ওজন বৃদ্ধির সঙ্গে ব্যাকটেরিয়ার একটা সম্পর্ক রয়েছে। বৈজ্ঞানিকেরা বলছেন, তিসির বীজের মাধ্যমে শরীরে ভাল ব্যাকটেরিয়ার পরিমাণ বাড়ানো যায়। ফলে হজমশক্তিও ভাল হয়। তখন ওজন নিয়ন্ত্রণে এটি ভূমিকা রাখে।

তিসি খাওয়ার কিছু নিয়ম
তিসিকে খাওয়ার জন্য একে ভেজে নিয়ে গুঁড়ো করে পাউডার তৈরি করে নিন। ওজন কমাতে কুসুম গরম পানিতে আদার টুকরো মিশিয়ে প্রতিদিন সেকালে খালি পেটে পান করতে পারেন। প্রতিদিন ঘুমানোর পূর্বে বা সকালের নাস্তার পর সামান্য তিসি মুখে নিয়ে চাবিয়ে খান। প্রতিদিন ছোট চামচের এক চামচ তিসিই যথেষ্ট স্বাস্থ্যের জন্য। তবে এর চেয়ে বেশি খেলে ডায়রিয়া বা গ্যাস্ট্রিক হতে পারে। তিসি দিয়ে খুব মজাদার ভর্তাও বানানো যায়। এক্ষেত্রে রোস্টেড তিসিকে লবণ, মরিচ ও পেঁয়াজ দিয়ে পাটায় পিষে নিতে হবে। কোনো জটিল রোগ থাকলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে তিসি খাবেন। 


ডেইলি বাংলাদেশ/জেএমএস