Alexa তিন শতাংশ প্রণোদনা দাবি বিজিএমই’র

ঢাকা, মঙ্গলবার   ২৩ জুলাই ২০১৯,   শ্রাবণ ৯ ১৪২৬,   ২০ জ্বিলকদ ১৪৪০

বাজেট প্রতিক্রিয়া ২০১৯-২০

তিন শতাংশ প্রণোদনা দাবি বিজিএমই’র

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৫৩ ১৬ জুন ২০১৯   আপডেট: ২০:৫৭ ১৬ জুন ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

দেশের তৈরি পোশাক খাতকে ‘দুর্বল শিশু’ আখ্যা দিয়ে প্রস্তাবিত ২০১৯-২০ বাজেটে তিন শতাংশ প্রণোদনার দাবি জানিয়েছে বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ)।

রোববার রাজধানীর গুলশানে হোটেল আমারিতে প্রস্তাবিত ২০১৯-২০ অর্থবছরের বাজেট পরবর্তী প্রতিক্রিয়া জানাতে সংবাদ সম্মেলনে এ দাবি জানান সংগঠনটির সভাপতি রুবানা হক।

তিনি বলেন, বাজেটে আমরা ৭০ ভাগ খুশি। কিন্তু দেশের পোশাক শিল্প এখনো অপরিপক্ব। প্রণোদনা বাড়ানো না হলে এ খাত বাঁচবে না। অন্তত ৩ শতাংশ প্রণোদনা চাই।

এ সময় রুবানা হক আরো বলেন, প্রতিনিয়ত শুনতে হয়, আমরা ম্যাচিউরড, এস্টাব্লিশড, আমাদের আর সাহায্য দরকার নেই, এসব কিন্তু ঠিক নয়। প্রথিতযশা অর্থনীতিবিদরাও তা বলে থাকেন। পোশাকে কিন্তু ডাবল ডিজিট প্রবৃদ্ধি নেই। গড়ে ৫ শতাংশের মতো প্রবৃদ্ধি রয়েছে। গত এক মাসে আমরা ৩০টি ফ্যাক্টরি বন্ধ করতে বাধ্য হয়েছি। ঈদের আগে অনেক কারখানা মালিক মেশিন বিক্রি করে হলেও বেতন দিয়েছে।

তবে পোশাক কারখানায় গ্যাস-বিদ্যুতে ভ্যাট অব্যাহতির বিষয়টিকেও স্বাগত জানান বিজিএমইএ সভাপতি।

তিনি বলেন, বাজেটের প্রাথমিক প্রতিক্রিয়ায় এটি জনকল্যাণমুখী বাজেট বলেছিলাম। আমি এখনো আগের অবস্থানেই আছি। এটি ব্যবসা বান্ধব ও জনকল্যাণমূলক বাজেট।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- বিজিএমইএর সিনিয়র সহ-সভাপতি ফয়সাল সামাদ, সহ-সভাপতি এম এম মান্নান কচিসহ সংগঠনের ঊর্ধ্বতন নেতারা। 

ডেইলি বাংলাদেশ/এসএস/আরএইচ