.ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০১৯,   বৈশাখ ৫ ১৪২৬,   ১৩ শা'বান ১৪৪০

রাজশাহীর অভিমুখে ঐক্যফ্রন্টের রোডমার্চ বৃহস্পতিবার: ফখরুল

 প্রকাশিত: ১৬:৪৪ ৭ নভেম্বর ২০১৮   আপডেট: ১৭:১১ ৭ নভেম্বর ২০১৮

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

জাতীয় ঐক্যফ্রন্টের মুখপাত্র মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, গণতন্ত্র রক্ষায় জনগণের দাবি ৭ দফা। কিন্তু সরকার যদি কর্ণপাত না করে, তাহলে আমরা আন্দোলনের মাধ্যমেই দাবি আদায় করবো।

তিনি বলেন, বৃহস্পতিবার রাজশাহীর উদ্দেশ্যে রোডমার্চ করবে ঐক্যফ্রন্ট।

বুধবার রাজধানীর বেইলি রোডে গণফোরামের সভাপতি ড. কামাল হোসেনের বাসায় সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমরা অর্থবহ নির্বাচনের জন্যেই ভোট পেছানোর দাবি জানিয়েছি। তা স্বত্ত্বেও বৃহস্পতিবার যদি কমিশন তফসিল ঘোষণা করে, তাহলে নির্বাচন কমিশন অভিমুখে পদযাত্রার কর্মসূচিও দেবে ঐক্যফ্রন্ট।

তিনি বলেন, জনগণের দাবি আদায়ে ৭ দফা প্রস্তাব করা হয়েছে। আমরা আন্দোলনেই আছি। দাবি না মানলে জনগণকে সঙ্গে নিয়েই দাবি আদায় করা হবে।

সংলাপে জাতীয় ঐক্যফ্রন্ট সন্তুষ্ট কি না জানতে চাইলে তিনি বলেন, আমরা সব সময় সংলাপকে আন্দোলনের অংশ হিসেবে দেখেছি। এখনো আমরা বিশ্বাস করি আলোচনার মাধ্যমে সংকটের সমাধান সম্ভব। সরকার যদি সমাধানের পথে না আসে, আলোচনায় পৌঁছাতে না চায়। তাহলে তার দায় সরকারের উপরেই বর্তাবে।

ঐক্যফ্রন্টের মুখপাত্র বলেন, আমরা আমাদের দাবিগুলো নিয়ে সরকারের কাছে গেছি। সরকার বলেছে ভবিষ্যতে তারা এগুলো দেখবে। সে সুযোগ আছে। আমরা আমাদের দাবি নিয়ে জনগণের কাছে যাচ্ছি। জনগণকে উদ্বুদ্ধ করে আমরা সে দাবি আদায় করবো। জনগণকে দিয়েই আলোচনার সন্তুষ্ট আদায় করবো।

নির্বাচন পেছানোর দাবি নিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের জবাবে মির্জা ফখরুল বলেন, তার এ মন্তব্যই প্রমাণ করে জনগণের সঙ্গে তাদের কোনো সম্পর্ক নেই। জনগণের দাবির প্রতি তাদের কোনো শ্রদ্ধা নেই। আজকে নির্বাচন পেছানোর যে দাবি করছি সেটা শুধুমাত্র অর্থবহ নির্বাচন করতে। ফলপ্রসূ নির্বাচন করতে।

আগামী দিনে রাজনৈতিক সংকট বাড়ছে নাকি কমছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ভবিষ্যতের সব দায়ভার সরকারের।

একই প্রশ্নের জবাবে ড. কামাল হোসেন বলেন, আমরা চেষ্টা করে যাচ্ছি শান্তিপূর্ণভাবে সংকট কিভাবে সমাধান করা যায়। কিন্তু সরকার যদি তা না মানে তাহলে সেই পরিস্থিতির দায়ও সরকারের।

অন্যদিকে নাগরিক ঐক্যের আহ্বায়ক ও ঐক্যফ্রন্ট নেতা মাহমুদুর রহমান মান্না বলেছেন, প্রধানমন্ত্রী আশ্বাস দিয়েছেন আর কোনো নেতাকর্মীকে গ্রেফতার করা হবে না।

ডেইলি বাংলাদেশ/এএএম/এমআরকে