ঢাকা, শনিবার   ১৬ ফেব্রুয়ারি ২০১৯,   ফাল্গুন ৩ ১৪২৫,   ১০ জমাদিউস সানি ১৪৪০

তিন বিভাগে ‘রাজস্ব পদক’ এ বছরই

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৩২ ১১ ফেব্রুয়ারি ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

কর আদায়ে অনুপ্রেরণা যোগাতে এবং কর্মক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরুপ রাজস্ব প্রশাসনের কর্মকর্তাদের জন্য প্রথমবারের মতো পদক প্রবর্তন করতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। প্রতিষ্ঠানটির তিনটি বিভাগ আয়কর, কাস্টমস্ ও ভ্যাট (মূল্য সংযোজন কর) কর্মকর্তাদের এ পদক দেয়া হবে।

এ বিষয়ে প্রয়োজনীয় নীতিমালা প্রণয়নের কাজও শুরু করেছে এনবিআর। চলতি বছর থেকে এ পদক চালুর পরিকল্পনা রয়েছে এনবিআরের।

জানতে চাইলে এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়া বলেন, পুলিশ পদকের আদলে রাজস্ব পদক প্রবর্তনের উদ্যোগ নেয়া হয়েছে। যারা কর আহরণ করছেন, তাদের কাজের উৎসাহ যোগাতে আমরা পদক প্রবর্তন করতে যাচ্ছি।

চলতি বছর থেকে এই পদক প্রবর্তন করা সম্ভব হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

মোশাররফ হোসেন জানান, পুলিশ পদকের আদলে রাষ্ট্রপতি রাজস্ব পদক, অর্থমন্ত্রী রাজস্ব পদক এবং এনবিআর চেয়ারম্যান রাজস্ব পদক- এই তিন ক্যাটাগরিতে কর কর্মকর্তাদের পদক প্রদানের প্রাথমিক পরিকল্পনা নেয়া হয়েছে। আয়কর দিবস, কাস্টমস দিবস এবং ভ্যাট দিবসে এই পদক প্রদান করা হবে। আর পদকপ্রাপ্ত কর্মকর্তাদের পুরস্কার হিসেবে থাকবে সনদ, ক্রেস্ট ও অর্থ।

তিনি বলেন, পদক প্রদানের ক্ষেত্রে কর্মকর্তাদের দায়িত্ব পালনে পেশাদারি ও সততা, কর্মদক্ষতা এবং রাজস্ব আহরণে অবদান বিবেচনায় নেয়া হবে। তবে পদকের জন্য কর্মকর্তা নির্বাচনের পদ্ধতি এখনো চূড়ান্ত হয়নি বলে জানান তিনি।

তিনি আরো বলেন, রাজস্ব প্রশাসনে যারা ভাল কাজ করছেন, যারা কর আহরণে অবদান রাখছেন- পদক প্রবর্তনের এই উদ্যোগ তাদেরকে আরো উদ্বুদ্ধ করবে। আমি মনে করি, সরকারের কোষাগারে অর্থ যোগানের জন্য যারা কাজ করছেন, এই পুরস্কার তাদের জন্য প্রণোদনা হিসেবে কাজ করবে।

এর পরিপ্রেক্ষিতে পদক প্রদানের পুরো কর্মপদ্ধতি ঠিক করতে শিগগিরই কমিশনারদের নিয়ে একটি সভা করা হবে বলেও জানান মোশাররফ হোসেন। সূত্র: বাসস।

ডেইলি বাংলাদেশ/এসআইএস