তিন প্রশ্নের একটিরও উত্তর ‘হ্যাঁ’ হলে বিমানযাত্রা বাতিল

ঢাকা, মঙ্গলবার   ০২ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ১৯ ১৪২৭,   ০৯ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

তিন প্রশ্নের একটিরও উত্তর ‘হ্যাঁ’ হলে বিমানযাত্রা বাতিল

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:৪০ ১২ মে ২০২০  

যাত্রীদের তিনটি প্রশ্ন করা হবে, যুৎসই উত্তর না মিললেই বিমানবন্দর থেকেই চলে যেতে হবে

যাত্রীদের তিনটি প্রশ্ন করা হবে, যুৎসই উত্তর না মিললেই বিমানবন্দর থেকেই চলে যেতে হবে

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচলের নিষেধাজ্ঞা চলছে। কবে থেকে ফের বিমান চলাচল স্বাভাবিক হবে, তা এখনও নিশ্চিত নয়। তবে চালু হলে যে ‘ফর্মালিটিজ’ বাড়বে, তা বলার অপেক্ষা রাখে না। বিশেষ করে যাত্রীদের তিনটি প্রশ্ন করা হবে, যুৎসই উত্তর না মিললেই বিমানবন্দর থেকেই চলে যেতে হবে।

করোনায় সৃষ্ট পরিস্থিতির পর থেকেই বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) বেশ কিছু নির্দেশনা দিয়েছেন সংশ্লিষ্টদের। এর মধ্যে অন্যতম হচ্ছে- ফরমের মাধ্যমে যাত্রীর নাম, বয়স, জন্মতারিখ, বর্তমান ঠিকানা, লিঙ্গ, এয়ারলাইন্সের নাম, ফ্লাইট নম্বর, জাতীয় পরিচয়পত্র নম্বর, শরীরের তাপমাত্রা, মোবাইল ও ই-মেইল নম্বর নেয়া।

এরপর প্রত্যেক যাত্রীকেই একটি ‘পরীক্ষা’ দিতে হবে। সেখানে তিনটি প্রশ্ন থাকবে। তিনটি প্রশ্নের কোনো একটি প্রশ্নের উত্তরও যদি ‘হ্যাঁ’ হয় তাহলেই ওই যাত্রীর সেই ফ্লাইটে ভ্রমণ বাতিল হবে। প্রশ্নগুলো হলো-

১. আপনার কি জ্বর বা কফ হচ্ছে?

২. শ্বাস নিতে কষ্ট হচ্ছে কি-না?

৩.  কোভিড-১৯ এর উপসর্গ থাকার কারণে গত ১৪ দিনের মধ্যে আপনাকে কোনো বিমানবন্দরে বোর্ডিং থেকে ফেরত পাঠানো হয়েছে কি-না?

বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) চেয়ারম্যানের জারি করা এ নির্দেশনায় চেক-ইন, ইন-ফ্লাইট সার্ভিস, ক্রুদের নিরাপত্তা, সার্বিক দিকনির্দেশনা, এয়ারলাইন্স প্রতিষ্ঠানকে নির্দেশনা, ক্রুদের কোয়ারেন্টাইন ম্যানেজমেন্ট, এয়ারক্রাফট মেনটেইনেন্স, কেবিন এয়ার ফিল্টারেশন, অক্সিজেন মাস্ক সংক্রান্ত নির্দেশনা, ফ্লাইটে সন্দেহজনক রোগী পেলে করণীয় সম্পর্কে অবহিত করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এনকে