তিন অ্যান্টি-ম্যালওয়্যার অ্যাপ সরালো অ্যাপল

.ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১৩ ১৪২৬,   ২০ শা'বান ১৪৪০

তিন অ্যান্টি-ম্যালওয়্যার অ্যাপ সরালো অ্যাপল

 প্রকাশিত: ০৮:৪৬ ১২ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৮:৪৬ ১২ সেপ্টেম্বর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

অ্যাপল ম্যাক অ্যাপ স্টোর থেকে আরো কয়েকটি অ্যান্টি-ম্যালওয়্যার অ্যাপ সরিয়ে নিয়েছে। সরিয়ে নেয়া অ্যাপগুলো হলো ড. ক্লিনার, ড. অ্যান্টিভাইরাস ও অ্যাপ আনইনস্টল।

বিবিসি প্রতিবেদনে জানিয়েছে, গ্রাহকের ব্রাউজিং হিস্ট্রি অন্যত্র পাঠানোর বিষয় সামনে আসার পর অ্যাপগুলো সরানো হয়েছে। তবে ঠিক কী কারণে অ্যাপগুলো সরানো হয়েছে তা নিয়ে এখনো আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি অ্যাপল।

সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ট্রেন্ড মাইক্রো’র তৈরি এই অ্যান্টি-ম্যালওয়্যার অ্যাপগুলো গ্রাহকের ডেটা হাতিয়ে তা চীনের সার্ভার পাঠাচ্ছিল বলে অভিযোগ আনা হয়। 

এই দাবি অস্বীকার করে ট্রেন্ড মাইক্রো’র এক বিবৃতিতে বলা হয়, গ্রাহকের তথ্য চুরি ও তা চীনের সার্ভারে পাঠানো নিয়ে ট্রেন্ড মাইক্রো’র বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে তা একবারেই ভুয়া।

প্রতিষ্ঠানটি আরো জানায়, ইতিমধ্যেই তারা তদন্ত চালিয়ে নিশ্চিত হয়েছে যে ড. ক্লিনার ও ড. অ্যান্টিভাইরাসসহ বেশ কিছু অ্যাপ ইনস্টলের সময় ‘একবারের জন্য ব্রাউজার হিস্ট্রির অল্প স্ন্যাপশট নেয়’।

নিরাপত্তার জন্যই এমনটা করা হয় বলে জানিয়েছে ট্রেন্ড মাইক্রো। গ্রাহক সাম্প্রতিক সময়ে অ্যাডওয়্যার বা অন্যান্য ঝুঁকির সম্মুখীন হয়েছেন কিনা তা বিশ্লেষণ করা হয় এর মাধ্যমে। ইতিমধ্যেই অ্যাপ থেকে এই ফাংশনটি বাদ দেয়ার সিদ্ধান্তও নিয়েছে ট্রেন্ড মাইক্রো।

ডেইলি বাংলাদেশ/এসআই