.ঢাকা, রোববার   ২১ এপ্রিল ২০১৯,   বৈশাখ ৭ ১৪২৬,   ১৫ শা'বান ১৪৪০

তাৎক্ষণিক মন ভালো করার উপায়

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:২৪ ১৯ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ১২:০৭ ১৯ ফেব্রুয়ারি ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

আনন্দ আর বেদনা মিলিয়েই তো জীবন। মন খারাপ থাকলে শরীরও খারাপ হবে। তাই মন খারাপ রেখে লাভ কী বলুন! হুটহাট করে মন যদি খারাপও হয়ে যায়, নিমিষেই তা ভালো করে ফেলুন। চলুন জেনে নেই মন ভালো করার কয়েকটি উপায়-

চিৎকার: চিৎকার করলে মস্তিষ্কে যে হরমোনের সৃষ্টি হয় তা মন খারাপের বিষয়টি দূর করে দেয়। সাইকোলজিস্টদের মতে, অনেক বেশি মন খারাপ লাগলে চিৎকার করুন। লুকিয়ে নিঃশব্দে কাঁদবেন না, চিৎকার করেই কেঁদে নিন!

কিছু করুন: মন খারাপে সময় অনেক আশা ভেঙে যায়। এটি আমাদের মানসিকতার উপর অনেক বেশি প্রভাব ফেলে থাকে। তাই মন খারাপ দূর করতে চাইলে নিজের মনের শান্তির জন্য কিছু করা উচিত।

ভুলে থাকা: মন খারাপের বিষয়টি ভুলে থাকার চেষ্টা করুন সবসময়। কারণ বিষয়টি যতোটা সময় আপনার মাথায় থাকবে ততোই তা আপনার কষ্ট বাড়াবে। বরং সৃজনশীল কোনো কাজে মন দিন।

আলাপ করুন: যখন আপনার মন খারাপ থাকবে তখন আপন মানুষের সঙ্গে বিষয়টি নিয়ে আলাপ করুন। কারণ, কারো সাথে দুঃখটা ভাগ করে নিলে তা অর্ধেক হয়ে যায়। তাই মন ভালো করতে চাইলে আপন কারো কাছে বিষয়টি নিয়ে কথা বলুন।

ঘুরতে বের হন: মন ভালো করার আরেকটি ভালো উপায় হচ্ছে এক জায়গায় বসে না থেকে ঘুরে আসা। বাসায় বসে থাকা কিংবা অন্য কোনো স্থানে বসে থাকলে মন ভালো হবে না মোটেই। বেরিয়ে পড়ুন। ঘোরাঘুরি এবং হাঁটাহাঁটির মধ্যমে ও প্রাকৃতিক দৃশ্য দেখার মাধ্যমেও মন খুব দ্রুত ভালো হয়ে যায়।

আরো পড়ুন: ভরা পূর্ণিমায় সাজেক ভ্যালি

পানি পান করুন: অনেক সময় ডিহাইড্রেশনের জন্য আমাদের মানসিক চাপ বেড়ে যায় এবং মন খারাপটি আরও বেশি করে আমাদের সামনে চলে আসে। তাই মন খারাপ দূর করতে পানি পান করে নিন এক নিঃশ্বাসে ১ গ্লাস। পানি পানের ফলে অনেকটা হালকা হয়ে যাবে মন।

ডেইলি বাংলাদেশ/এনকে