Alexa তারেকের নাগরিকত্ব নিয়ে প্রশ্ন স্বৈরাচারি মনভাব

ঢাকা, শনিবার   ১৮ জানুয়ারি ২০২০,   মাঘ ৪ ১৪২৬,   ২২ জমাদিউল আউয়াল ১৪৪১

Akash

‘তারেকের নাগরিকত্ব নিয়ে প্রশ্ন স্বৈরাচারি মনভাব’

 প্রকাশিত: ১৬:২৭ ২৭ এপ্রিল ২০১৮  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, তারেক রহমানের নাগরিকত্ব নিয়ে প্রশ্ন করা স্বৈরাচারি মনভাবের বহিঃপ্রকাশের অংশ। নাগরিকত্ব সবার জন্মগত অধিকার এটা নিয়ে কথা বলা বেআইনি এবং এটা নিয়ে কথা বলার অধিকার কারো নেই।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। বিএনপি নেত্রী খালেদা জিয়ার মুক্তির দাবিতে এ প্রতিবাদ সভার আয়োজন করে খালেদা জিয়া মুক্তি পরিষদ।

আমির খসরু বলেন, এটা একটা সহজ বিষয় সেটাকে এখন জটিল করা হচ্ছে। তারেক রহমানকে নিয়ে তাদের যে ভয় ভিতি আছে তা তাদের কথা বার্তায় প্রকাশ পাচ্ছে। রাজনৈতিক আশ্রয়ের যে সংজ্ঞা তা হচ্ছে বিশ্বের বিভিন্ন দেশের স্বৈরাচারী শাসন ব্যবস্থার কারণে রাজনৈতিক নেতারা নিপীড়নের শিকার হয়, যাদের রাজনৈতিক অধিকার কেড়ে নেয়া হয়। জীবনের ভয় থাকে তারা অন্যদেশে রাজনৈতিক আশ্রয় নিতে পারে। এটা একটা সাময়িক ব্যাপার।

সাবেক এই মন্ত্রী বলেন, তার দেশে যত দিন তার জীবনের ভয় থাকবে সেই ব্যক্তি ততদিন অন্যদেশে রাজনৈতিক আশ্রয় নিয়ে থাকবে এবং ঐ দেশে যখন গণতন্ত্র ফিরে আসবে তখন সে আবার সেই দেশে ফিরে আসবে। এটার সঙ্গে পাসপোর্ট বা নাগরিকত্ব কোনো বিষয় নয়।

আয়োজক সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি মিজানুর রহমান চৌধুরীর সভাপতিত্বে প্রতিবাদ সভায় আরো উপস্থিত ছিলেন, দেশ বাচাও মানুষ বাচাও আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপন, হুমায়ুন কবির ব্যাপারী প্রমুখ।

ডেইলি বাংলাদেশ/এএএম/এমআরকে