Alexa ‘তারুণ্যের শক্তিতে উন্নত হবে বাংলাদেশ’

ঢাকা, রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৭ ১৪২৬,   ২২ মুহররম ১৪৪১

Akash

‘তারুণ্যের শক্তিতে উন্নত হবে বাংলাদেশ’

কুমিল্লা প্রতিনিধি

 প্রকাশিত: ১৬:৪৪ ২০ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১৬:৪৪ ২০ ডিসেম্বর ২০১৮

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল বলেন, তারুণ্যের শক্তিকে কাজে লাগিয়ে ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হিসেবে আত্মপ্রকাশ করবে বাংলাদেশ। ২০২১ সালের মধ্যে ‘তরুণ উদ্যোক্তা নীতি’, ২০২৩ সালের মধ্যে ‘কর্মঠ প্রকল্প’ গ্রহণ করবে আওয়ামী লীগ।

বৃহস্পতিবার কুমিল্লা-১০ আসনের বাংগড্ডা, মাহিনি, ঝাটিয়াপাড়া ও ঢালুয়া এলাকায় পথসভায় এসব কথা বলেন তিনি।

পরিকল্পনামন্ত্রী বলেন, তরুণদের মধ্যে উদ্যোক্তা হওয়ার প্রবণতা ও আত্মকর্মসংস্থান বৃদ্ধি করতে কর্মসংস্থান ব্যাংকের মাধ্যমে বিনা জামানতে ও সহজ শর্তে জনপ্রতি দুই লাখ টাকা পর্যন্ত ঋণ সুবিধা দেয়া হচ্ছে। ভবিষ্যতে এই সুবিধা আরও বিস্তৃত করা হবে।

মোস্তফা কামাল বলেন, একটি সুচিন্তিত কর্মপরিকল্পনা প্রণয়নের মাধ্যমে জাতীয় যুবনীতি, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের আওতায় গঠন করা হবে পৃথক যুব বিভাগ। জেন্ডার বাজেটের আলোকে প্রণয়ন করা হবে বার্ষিক যুব বাজেট। প্রতিষ্ঠা করা হবে যুব গবেষণা কেন্দ্র।

এমপি মোস্তফা কামাল বলেন, বেকারত্বের হার ২০২৩ সালে ১২ শতাংশে নামিয়ে আনা এবং কর্মসংস্থানে কৃষি, শিল্প ও সেবার অংশ যথাক্রমে ৩০, ২৫ ও ৪৫ শতাংশে পরিবর্তন করা হবে। ২০২৩ সাল নাগাদ অতিরিক্ত ১ কোটি ৫০ লাখ মানুষের কর্মসংস্থান সৃষ্টি করার পদক্ষেপ গৃহীত হয়েছে। এছাড়া উক্ত সময়ে নতুনভাবে ১ কোটি ১০ লক্ষ ৯০ হাজার মানুষ শ্রমশক্তিতে যুক্ত হবে।

এ সময় আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগের অসংখ্য নেতাকর্মী উপস্থিত ছিলেন। 

ডেইলি বাংলাদেশ/এআর