Alexa তামাক পণ্যে কর বাড়ানোর দাবি

ঢাকা, বুধবার   ১৬ অক্টোবর ২০১৯,   কার্তিক ১ ১৪২৬,   ১৬ সফর ১৪৪১

Akash

তামাক পণ্যে কর বাড়ানোর দাবি

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:২১ ১১ মার্চ ২০১৯  

ছবি- ডেইলি বাংলাদেশ

ছবি- ডেইলি বাংলাদেশ

প্রতিবছর তামাকজাত দ্রব্যের উপর নিয়মিতভাবে কর বাড়াতে ‘জাতীয় তামাক কর নীতিমালা প্রণয়ন’ করার দাবি জানানো হয়েছে। 

সোমবার জাতীয় প্রেসক্লাবে ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্টের আয়োজিত ‘তামাকের স্বাস্থ্য ক্ষতি রোধে তামাক করনীতি প্রণয়নের প্রয়োজনীয়তা’ শিরোনামে আলোচনা সভায় বক্তারা এ দাবি জানান।  এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার ন্যাশনাল প্রফেশনাল অফিসার ডা. সৈয়দ মাহফুজুল হক।

আলোচনা সভায় বক্তারা বলেন, টেকসই উন্নয়ন, অসংক্রামক রোগ নিয়ন্ত্রন ও স্বাস্থ্য খাতে ব্যয় কমাতে সব রকম তামাকের মূল্য ও কর বাড়ানো জরুরি। তামাকের কারণে বিশ্বে প্রতি ৬ সেকেন্ডের কম সময়ে একজন ও বছরে ৬০ লক্ষাধিক মানুষ মারা যায়। দেশের সর্বত্র তামাকের ব্যবহার কমাতে সবাইকে সচেতন হতে ও সরকারকে এ বিষয়ে জোর পদক্ষেপ নেয়ার আহ্বান জানান।

তারা বলেন, তামাক শুধু সেবনই নয়, তামাকের উৎপাদন, প্রক্রিয়াজাতকরণে জনস্বাস্থ্য, পরিবেশ, অর্থনীতি ও জীববৈচিত্রের জন্য মারাত্মক ক্ষতিকর।

বক্তারা আরো বলেন, ধুমপান ও তামাকের মতো ক্ষতিকর নেশা থেকে মানুষকে নিরুৎসাহিত করতে বিড়ি-সিগারেট, সাদাপাতা, জর্দা, গুল এসবের দাম ও কর বাড়াতে হবে।

সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধ্যাপক ড. রুমানা হক, ডাব্লিউবিবি ট্রাস্ট এর প্রোগ্রাম ম্যানেজার সৈয়দা অনন্যা রহমান, দ্য ইউনিয়নের কারিগরী পরামর্শক সৈয়দ মাহবুবুল আলম, হেলথ রিপোর্টার ফোরামের প্রেসিডেন্ট তৌফিক মারুফ।

ডেইলি বাংলাদেশ/সেতু/আরএইচ