তাঁতিদের দক্ষতা বৃদ্ধিতে হচ্ছে ফ্যাশন ডিজাইন ইনস্টিটিউট

ঢাকা, মঙ্গলবার   ২৪ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১০ ১৪২৭,   ০৭ রবিউস সানি ১৪৪২

তাঁতিদের দক্ষতা বৃদ্ধিতে হচ্ছে ফ্যাশন ডিজাইন ইনস্টিটিউট

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:০১ ২৪ অক্টোবর ২০২০   আপডেট: ২০:১১ ২৪ অক্টোবর ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

তাঁতিদের দক্ষতা বৃদ্ধিতে একটি ফ্যাশন ডিজাইন ইনস্টিটিউট স্থাপন করতে যাচ্ছে সরকার। এর মাধ্যমে পরিবর্তিত বাজারে ভোক্তার চাহিদার সঙ্গে সঙ্গতি রেখে নতুন নতুন ডিজাইনের পণ্য সরবরাহ সম্ভব হবে বলে আশা সরকারের। এছাড়া এ ইনস্টিটিউটের মাধ্যমে দক্ষ ডিজাইনার ও মানবসম্পদ তৈরির উদ্দেশ্য রয়েছে সরকারের। 

একটি প্রকল্পের অধীনে এ ফ্যাশন ডিজাইন ইনস্টিটিউট করা হবে। বস্ত্র ও পাট মন্ত্রণালয় এবং বাংলাদেশ তাঁত বোর্ড সূত্রে এ তথ্য জানা গেছে।

এ প্রকল্পে ব্যয় হবে ২৮২ কোটি ১৫ লাখ টাকা। বাংলাদেশ তাঁত বোর্ড এ প্রকল্প বাস্তবায়ন করবে। নারায়ণগঞ্জের রূপগঞ্জের তারাবোতে প্রকল্পটি বাস্তবায়িত হবে। প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে ২০২১ সালের জানুয়ারি থেকে ২০২৪ সালের জুন পর্যন্ত।

প্রকল্পের অধীনে বঙ্গবন্ধু বস্ত্র ও পাট জাদুঘর, জামদানি শিল্পের উন্নয়নে প্রদর্শনী কাম বিক্রয় কেন্দ্র এবং বস্ত্র প্রক্রিয়াকরণ কেন্দ্র নির্মাণ করা হবে।

এ বিষয়ে বাংলাদেশ তাঁত বোর্ডের চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) মো. শাহ আলম বলেন, দেশের বস্ত্র ও পাট খাতের গৌরবময় ইতিহাস ও সোনালী ঐতিহ্য সংরক্ষণ করাই এই প্রকল্পের উদ্দেশ্য। এছাড়া তাঁতিদের দক্ষতা উন্নয়নের জন্য উপযুক্ত প্রশিক্ষণ প্রদান এই প্রকল্পের অন্যতম লক্ষ্য। 

তিনি আরো বলেন, এই প্রকল্পের মাধ্যমে পরিবর্তিত বাজারে ভোক্তার চাহিদার সঙ্গে সঙ্গতি রেখে নতুন নতুন ডিজাইনের পণ্য সরবরাহ এবং দক্ষ ডিজাইনার ও মানবসম্পদ তৈরি করা সম্ভব হবে বলে আমরা আশা করছি।

ডেইলি বাংলাদেশ/এসএইচআর/জেডআর/এইচএন