Alexa তহবিলের অর্থের অপব্যবহার, ২০ লাখ ডলার জরিমানা গুনলেন ট্রাম্প

ঢাকা, সোমবার   ১৮ নভেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ৩ ১৪২৬,   ২০ রবিউল আউয়াল ১৪৪১

Akash

তহবিলের অর্থের অপব্যবহার, ২০ লাখ ডলার জরিমানা গুনলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:০৫ ৮ নভেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দাতব্য তহবিলের অর্থের অপব্যবহার করায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ২০ লাখ ডলার জরিমানা করেছে যুক্তরাষ্ট্রের এক আদালত।

বৃহস্পতিবার ম্যানহাটন কোর্টের বিচারক স্যালিয়ান স্কারপুলা এক রায়ে জরিমানার এই অর্থ ট্রাম্পের সঙ্গে কোনো ধরনের সম্পর্ক নেই এমন ৮টি অলাভজনক প্রতিষ্ঠানকে দিতে নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

ট্রাম্পের বিরুদ্ধে আনা অভিযোগে বলা হয়েছে যে, তিনি তার নামে করা অলাভজনক প্রতিষ্ঠান ‘দ্য ডোনাল্ড জে ট্রাম্প ফাউন্ডেশন’ এর অর্থ ২০১৬ সালের নির্বাচনী প্রচারনায় ব্যবহার করেছিলেন। সে সময়ে এই তহবিলের ১০ হাজার ডলার খরচ করে নিজের একটি বিশাল পেইন্টিংও তৈরি করেছিলেন তিনি। 

স্কারপুলা তার রায়ে ট্রাম্প এবং তার তিন সন্তান তাদের পরিচালিত এ দাতব্য প্রতিষ্ঠানটিকে রাজনৈতিক কাজে ব্যবহার করতে পারেন না বলে মন্তব্য করেছেন।

এর আগে ট্রাম্পের রাজনৈতিক স্বার্থে তার নামের ওই দাতব্য সংস্থাটি ব্যবহৃত হতো- কৌঁসুলিদের এমন অভিযোগের প্রেক্ষিতে ২০১৮ সালে এই ফাউন্ডেশনটি বন্ধ করে দেয়া হয়েছিল।  

ভেটেরানদের জন্য তোলা অর্থ ২০১৬ সালের আইওয়া প্রাইমারিতে খরচ করে মার্কিন প্রেসিডেন্ট ‘জিম্মাদারের দায়িত্ব লংঘন’ করেছেন, বলেছেন নিউ ইয়র্কের এ বিচারক।

ট্রাম্পকে জরিমানার পাশাপাশি ফাউন্ডেশনটির বাকি তিন পরিচালক ডোনাল্ড জুনিয়র, এরিক ও ইভাঙ্কাকে ‘দাতব্য সংস্থার দায়িত্বে থাকা কর্মকর্তা ও পরিচালকদের’ কাছ থেকে বাধ্যতামূলক প্রশিক্ষণও নিতে হবে বলে জানিয়েছেন নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেতিসিয়া জেমস।

নিজের দাতব্য সংস্থার অর্থ অপব্যবহারের এ মামলাটি নিয়ে শুরু থেকেই বেশ বিরক্ত ট্রাম্প। তিনি অভিযোগ করেছেন, নিউ ইয়র্কের ডেমোক্রেটরা তাকে ফাঁসানোর জন্য সবকিছুই করছে।

ডেইলি বাংলাদেশ/মাহাদী