Alexa তসলিমার আবেদন পাঁচ বছর, ভারত দিল ৩ মাস

ঢাকা, শুক্রবার   ২৩ আগস্ট ২০১৯,   ভাদ্র ৮ ১৪২৬,   ২১ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

তসলিমার আবেদন পাঁচ বছর, ভারত দিল ৩ মাস

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৩:৩২ ১৯ জুলাই ২০১৯   আপডেট: ০৩:৩৫ ১৯ জুলাই ২০১৯

তসলিমা নাসরিন। ফাইল ছবি

তসলিমা নাসরিন। ফাইল ছবি

বাংলাদেশ থেকে নির্বাসিত বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিনের ভিসার মেয়াদ আরো তিন মাস বাড়িয়েছে ভারত সরকার। বুধবার দেশটির অভিবাসন বিভাগ তার ভিসার মেয়াদ বাড়ানোর আবেদন মঞ্জুর করে।

জানা গেছে, প্রতিবারই পাঁচ বছরের ভিসার জন্য আবেদন করেন তসলিমা। কিন্তু এক বছরের জন্য ভিসা মঞ্জুর করা হয়। তবে এবার ব্যতিক্রম ঘটেছে। তার ভিসার মেয়াদ তিন মাসের জন্য বাড়ানো হয়েছে।

বাংলাদেশ থেকে নির্বাসনের পর ভারতের কলকাতায় আশ্রয় নেন তসলিমা। এর আগে কলকাতা থাকাকালীন সময় বিতর্কের মুখে পড়তে হয়।  আপাতত তসলিমা দিল্লিতে থাকেন। ২০০৭ সালে তার একটি বইকে কেন্দ্র করে রোষের মুখে কলকাতা ছাড়েন তসলিমা। 

ভারতের গণমাধ্যম জানায়, ভিসার মেয়াদ বাড়ানোর আবেদন করা সত্ত্বেও কোনো সাড়া পাচ্ছিলেন না তসলিমা। তাই ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর উদ্দেশে মঙ্গলবার একটি টুইট করেন তিনি।

ওই টুইটে তসলিমা জানান, আগামী ২৭ জুলাই তার ভিসার মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। কিন্তু তার আগে ২৬ জুলাই তাকে ইউকে উড়ে যেতে হবে।

বিষয়টি নিয়ে তসলিমা আবারো স্বরাষ্ট্রমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। তার অফিসিয়াল টুইটারে হ্যান্ডেলকে মেনশন করে তসলিমা লিখেন, তার আর্জি পুনর্বিবেচনা করে যাতে অন্তত এক বছরের জন্য ভিসার মেয়াদ বাড়ানো হয়।

প্রসঙ্গত, বিতর্কিত লেখার কারণে ১৯৯৪ সালে বাংলাদেশ ছাড়েন তসলিমা। বর্তমানে তিনি সুইডেনের নাগরিক। গত ২০ বছরে বিভিন্ন সময়ে আমেরিকা এবং ইউরোপে থেকেছেন। ২০০৪ সাল থেকে তসলিমা ভারতীয় ভিসা পেয়ে আসছেন। 

ডেইলি বাংলাদেশ/জেডআর

Best Electronics
Best Electronics