Alexa ‘তরুণ সমাজকে কর্মক্ষম হিসেবে গড়ে তোলা হবে’

ঢাকা, মঙ্গলবার   ২৩ জুলাই ২০১৯,   শ্রাবণ ৯ ১৪২৬,   ২০ জ্বিলকদ ১৪৪০

‘তরুণ সমাজকে কর্মক্ষম হিসেবে গড়ে তোলা হবে’

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২৩:০৪ ১৬ জুন ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল করিম বলেছেন, প্রশিক্ষণের মধ্যমে দেশের তরুণ সমাজকে কর্মক্ষম হিসেবে গড়ে তোলা হবে। যা কিনা বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে ব্যাপক অবদান রাখবে।

রোববার কোডার্সট্রাস্টের মিরপুর ক্যাম্পাসে স্কিম ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রামের প্রথম ব্যাচের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্কিম ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম প্রকল্পের আওতায় এখন থেকে আইটি ফ্রিল্যান্সিং বিষয়ে আবাসিক সুযোগ-সুবিধাসহ শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেবে পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) ও কোডার্সট্রাস্ট বাংলাদেশে। এ বিষয়ে আজ সংস্থা দু’টির মধ্যে একটি সমঝোতা চুক্তি সই হয়।

অনুষ্ঠানে আব্দুল করিম বলেন, আমরা তথ্য প্রযুক্তি যুগের চমৎকার একটি সময়ে বসবাস করছি। পুরো পৃথিবী এখন একটি গ্রামে রূপান্তরিত হয়েছে। অবাধ যোগাযোগ ব্যবস্থাকে কাজে লাগিয়ে আমাদেরকে ধীরে ধীরে সামনে এগিয়ে যেতে হবে। এই বিশাল মানব সম্পদকে কর্মমুখী উন্নয়ন করতে হবে।

কোডার্সট্রাস্ট বাংলাদেশের কো-ফাউন্ডার ও চিফ স্ট্রাটেজিস্ট আজিজ আহমেদ তার বক্তব্যে বলেন, কোডার্সট্রাস্ট প্রতিষ্ঠার শুরু থেকেই বাংলাদেশসহ বিভিন্ন দেশে সব ধরণের জনসাধারণের দক্ষতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে। বিশেষ করে বাংলাদেশে শিক্ষিত বেকার জনগোষ্ঠী, যারা কর্মক্ষেত্রে যোগ্যতা অনুযায়ী কাজ করতে পারছে না, তাদেরকে সঠিক প্রশিক্ষণ প্রদান করে শুধুমাত্র বাংলাদেশ নয়, বহির্বিশ্বেও কর্ম উপযোগী করে গড়ে তুলতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে সাবেক শিক্ষা সচিব নজরুল ইসলাম খান বলেন, বিপুল কর্মক্ষম জনশক্তিকে শুধু চাকরির জন্য মুখাপেক্ষী না রেখে, যুগোপযোগী প্রশিক্ষণ এবং প্রয়োজনীয় সহায়তার মাধ্যমে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে হবে এবং সহায়তা করতে হবে।

প্রথম ব্যাচের উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, কোডার্সট্রাস্ট গ্লোবালের সিইও ম্যাডস গ্যালসগার্ড, পিকেএসএফের মহাব্যবস্থাপক মো. আবুল কাশেম, কোডার্সট্রাস্টের কান্ট্রি ডিরেক্টর জনাব আতাউল গনি ওসমানী।

২০১৫ সাল থেকে পিকেএসএফ স্কিম ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট কর্মসূচির আওতায় দক্ষ জনশক্তি গড়ে তুলতে বিভিন্ন ধরণের প্রশিক্ষণ দিয়ে আসছে। কোডার্সট্রাস্ট বাংলাদেশও গেলো চার বছর সময় ধরে দক্ষতা বৃদ্ধি এবং ফ্রিল্যান্সিংয়ের উপর প্রশিক্ষণ দিয়ে আসছে।

ডেইলি বাংলাদেশ/টিএসআই/আরএইচ