Alexa তরুণ পাঠকদের সেরা পছন্দ শামীম আরা স্মৃতির বই

ঢাকা, মঙ্গলবার   ২৫ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১২ ১৪২৬,   ০১ রজব ১৪৪১

Akash

তরুণ পাঠকদের সেরা পছন্দ শামীম আরা স্মৃতির বই

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:১৩ ১৩ ফেব্রুয়ারি ২০২০  

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

মানুষের জন্য, মানবতার জন্য সৃষ্টিশীল মানুষ খুবই কম আছেন, যারা তাদের সৃষ্টি কিংবা শিল্পকর্ম দিয়ে যুগ যুগ ধরে মানুষের মনে স্থায়ী জায়গা করে নেয়। শামীম আরা স্মৃতি তেমনি একজন মেধাবী ও গুণী মানুষ, যার প্রতিভার স্ফূরণ প্রতিনিয়ত তার লেখনী এবং শিল্পকর্মে খুঁজে পাওয়া যায়, যা আলোকিত এবং উজ্জীবতি করে আমাদেরকে, সমাজকে। কবিতা, গল্প, উপন্যাস, ছােটদের জন্য ছড়া, ছবি আঁকায় রয়েছে তার দুর্দান্ত পারদর্শিতা। তার আঁকা ছবিগুলো বলে প্রকৃতির কথা, প্রাণের কথা, জীবনের কথা। এক কথায় তিনি একজন সব্যসাচী মানুষ।

এরইমধ্যে ১৪টি গ্রন্থ বিভিন্ন প্রকাশনা থেকে প্রকাশিত হয়েছে। তিনি গল্প, কবিতা, ছড়া, গান ও উপন্যাস লেখায় সমান পারদর্শী। তার উল্লেখযোগ্য গ্রন্থগুলো হলো নীলাম্বরীর ছোঁয়া, নিয়তির নীলরঙ,দাবদাহ, ইচ্ছে ঘুড়ি,  মরিচিকার ছায়াতল, ফুলকুঁড়ি ও প্রজাপ্রতি। গুণী এ মানুষটির দাবদাহ ও ইচ্ছে ঘুড়ি নামে দুইটি বই সর্বশেষ  বইমলোয় প্রকাশিত হয়েছিল।

এবারের  অমর একুশে বইমলোয় এসেছে গল্প, উপন্যাস ও কবিতার মোট ৫ টি বই। ‘সম্পাদনা গ্রন্থ’, ‘বঙ্গবন্ধু থেকে বিশ্ববন্ধু’, ‘ছোটদরে জন্য’, ‘এসো গল্পে গল্পে শিখি; উপন্যাস ‘অঙ্গনা’ কাব্য গ্রন্থ ‘প্রতবিম্ব’ এবং গল্পগ্রন্থ ‘একাত্তররে ফাল্গুনে’। 

লেখক একজন কর্মজীবি নারী। অবসরে বই পড়ে ও লেখালেখি করেই সময় কাটে। বর্তমানে খাদ্য এবং ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা হিসেবে কর্মরত আছেন।

বিশ্ব সাহিত্য ভবন প্রকাশনীর মিনি প্যাভিলিয়ন স্টল নং ২৪ থেকে প্রকাশ হওয়া এই বইগুলো। এরইমধ্যে তুমুল জনপ্রিয় হয়ে উঠছে। প্রায় প্রতিদিনই দেদারসে বিক্রি হচ্ছে। শামীম আরা স্মৃতির পাঠকরা উৎসাহ নিয়ে বই কিনতে আসছেন। অধীর আগ্রহে অপেক্ষা করছেন প্রিয় লেখকের অটোগ্রাফের জন্য।

ডেইলি বাংলাদেশ/এসএইচআর/এসআই