.ঢাকা, বৃহস্পতিবার   ২১ মার্চ ২০১৯,   চৈত্র ৬ ১৪২৫,   ১৪ রজব ১৪৪০

তরুণীর পেটে ৭৫০ গ্রাম চুল!

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ

 প্রকাশিত: ২০:৫১ ৬ সেপ্টেম্বর ২০১৭  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চুল পড়ার সমস্যার কথা তো শুনেছেন। কিন্তু চুল খাওয়ার সমস্যার কথা কখনও শুনেছেন কি?

একটি সর্বভারতীয় হিন্দি সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, নিজের চুল নিজেই খেতেন ওই তরুণী। অস্ত্রোপচারের পরে সেই চুল পেট থেকে বার করেন চিকিৎসকরা।

দিল্লির বাসিন্দা এক তরুণীর পেটে যা পাওয়া গেল, তাতে এমন চাঞ্চল্যকর ঘটনাই সামনে এসেছে। কুড়ি বছর বয়সি ওই তরুণীর বেশ কিছুদিন ধরেই ওজন কমছিল। কিন্তু তাঁর পেট ক্রমাগত ফুলে যাচ্ছিল। শেষ পর্যন্ত ওজন কমতে কমতে তিরিশ কেজি হয়ে যাওয়ার পরে তাঁর চিকিৎসা শুরু হয়।

সেই সময়ে তরুণীর গায়ের রংও হলুদ হয়ে গিয়েছিল। শেষ পর্যন্ত মুম্বইয়ের রাজাবাড়ি হাসপাতালে অস্ত্রোপচারের পর তাঁর পেটের ভিতরে সাড়ে সাতশো গ্রাম চুলের গোছা পান চিকিৎসকরা।

চিকিৎসকরা জানিয়েছেন, আসলে ওই তরুণী রাপুঞ্জল সিন্ড্রোম নামে একটি বিরল রোগে আক্রান্ত। সেই কারণেই গত কয়েক বছর ধরে নিজের চুল খাচ্ছিলেন ওই তরুণী। শুধু তাই নয়, ওই চুল খেতেন বলেই ওই তরুণী অন্য কিছু খেতেও পারতেন না। চিকিৎসকরা জানিয়েছেন, নির্দিষ্টভাবে যে রোগটিতে ওই তরুণী আক্রান্ত হয়েছেন, তার নাম ট্রিকোফেজিয়া।

ভরত কামাথ নামে যে চিকিৎসক ওই তরুণীর অস্ত্রোপচার করেছেন, তিনি জানিয়েছেন, তরুণীর পাকস্থলী জড়িয়ে ছিল চুলের গোছাটি। সাড়ে সাতশো গ্রাম ওজনের চুলের গোছাটি প্রায় ১০৩ সেন্টিমিটার লম্বা ছিল। ফলে, তা ক্ষুদ্রান্ত্র পর্যন্ত ছড়িয়ে গিয়েছিল। এখনও পর্যন্ত গোটা বিশ্বে রাপুঞ্জল সিন্ড্রোমের ৮৮টি ঘটনা জানা গিয়েছে।

তরুণীর পাকস্থলী, ক্ষুদ্রান্ত্রের কোনও ক্ষতি না করে চুলের গোছা পেটের ভিতর থেকে বের করে আনাই চিকিৎসকদের কাছে সবথেকে বড় চ্যালেঞ্জ ছিল। শুধু তাই নয়, তরুণীকে অস্ত্রোপচারের ধকল নেওয়ার মতো অবস্থায় আনতেও তিন বোতল রক্ত দিতে হয়। কারণ, তাঁর রক্তে হিমোগ্লোবিনের সংখ্যা অনেকটাই কমে গিয়েছিল। শেষ পর্যন্তভাবে সফলভাবেই অস্ত্রোপচার শেষ করেন চিকিৎসকরা।

মুম্বইয়ের ওই হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন, স্বাস্থ্য বিষয়ক আন্তর্জাতিক জার্নালগুলিতে প্রকাশের জন্য ভারতের এই তরুণীর চিকিৎসার তথ্য পাঠানো হবে।

সূত্র: এবেলা

ডেইলি বাংলাদেশ/আরএ

শিরোনাম

শিরোনামচট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (চাকসু) নির্বাচনের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ শিরোনামসাফ নারী চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে ভারতের কাছে ৪-০ গোলে হেরে বাংলাদেশের বিদায় শিরোনামবাসচাপায় আবরারের মৃত্যুর ঘটনায় ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ হাইকোর্টের শিরোনামযশোরের শার্শায় পিকআপ ভ্যানচাপায় স্কুলছাত্রীর পা বিচ্ছিন্ন শিরোনামরাজধানীতে সড়ক দুর্ঘটনায় বিইউপির ছাত্র নিহতের প্রতিবাদে প্রগতি সরণিসহ কয়েকটি সড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ; নিরাপদ সড়কের দাবিতে শাহবাগে ঢাবি শিক্ষার্থীদের অবস্থান শিরোনামসিঙ্গাপুরে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সফলভাবে বাইপাস সার্জারি সম্পন্ন শিরোনামক্রাইস্টচার্চ হামলা: নিহতদের দাফন শুরু; এখনো হস্তান্তর হয়নি সব মরদেহ শিরোনামঢাকা-কলকাতা জাহাজ সার্ভিস চালু ২৯ মার্চ