Alexa তরুণদের মতামতকে মূল্য দিতে আওয়ামী লীগের জরিপ

ঢাকা, শনিবার   ২০ জুলাই ২০১৯,   শ্রাবণ ৫ ১৪২৬,   ১৬ জ্বিলকদ ১৪৪০

তরুণদের মতামতকে মূল্য দিতে আওয়ামী লীগের জরিপ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:১২ ৩ জুলাই ২০১৯   আপডেট: ১৯:১৪ ৩ জুলাই ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দেশের তরুন সমাজের মতামতকে গুরুত্ব দিতে জরিপ শুরু করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এ জরিপ করছে দলটি। এ জরিপে তরুণদের কাছে থেকে বিভিন্ন ধরনের মতামত সংগ্রহ করা হচ্ছে। জরিপ শেষে রিপোর্ট তৈরি করে গ্রাফিক্স আকারে দলের শীর্ষ নেতৃত্বের হাতে তুলে দেয়া হবে।

আওয়ামী লীগের গবেষণা সংস্থা সেন্টার ফর রিসার্স অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)-এর উদ্যোগে চলছে এ জরিপ। সিআরআই সূত্র জানায়, ‘৭০-এ আওয়ামী লীগ: কী ভাবছে তারুণ্য?’ শিরোনামে এ জরিপ চলছে। আওয়ামী লীগের ওয়েবসাইটে একটি সাব-ডোমেইন করে এ জরিপ কাজ শুরু হয়েছে। এখানে তরুণদের কাছ থেকে আওয়ামী লীগের কাছে প্রত্যাশা, দেশ পরিচালনায় পরামর্শ, বর্তমান পদক্ষেপ সম্পর্কে অভিমত ও সরকার পরিচালনায় সফলতা-ব্যর্থতার মূল্যায়ন জানতে চাওয়া হয়েছে।

জরিপের সঙ্গে সংশ্লিষ্ট সূত্র জানায়, আওয়ামী লীগের আগামী সম্মেলনের আগে এর ফল নীতি-নির্ধারকদের হাতে তুলে দেয়া হবে। যেন দলের আগামী কমিটি গঠনে এর প্রভাব থাকে। পাশাপাশি সরকারের কর্মকাণ্ডে জরিপের অভিমতকে গুরুত্ব দেয়ারও সুপারিশ করা হবে।

জরিপের বিষয়ে সিআরআইয়ের রিসার্স কনসালটেন্ট ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার শাহ আলী ফরহাদ বলেন, বিভিন্ন শ্রেণি-পেশার তরুণ-তরুণীদের অভিমত জানতেই এ উদ্যোগ।গত জুন মাসের ২৫ তারিখে সিআরআই এবং ২৯ তারিখে আওয়ামী লীগের উদ্যোগে তরুণদের সঙ্গে সরাসরি মতবিনিময়ের দু’টি অনুষ্ঠান হয়েছে। এতে দলের দায়িত্বশীল পদধারীসহ সরকারের মন্ত্রী ও নীতি-নির্ধারকরা ছিলেন। কিন্তু দু’টি অনুষ্ঠানে ২৫০ করে মাত্র ৫০০ জন তরুণ-তরুণী উপস্থিত ছিলেন। এ দুটি অনুষ্ঠানের পরিপ্রেক্ষিতে আমাদের মনে হয়েছে, সারাদেশের অসংখ্য তরুণ-তরুণীর এমন অভিমত আওয়ামী লীগকে সমৃদ্ধ করবে। সে উদ্দেশ্যেই এ জরিপ পরিচালিত হচ্ছে।

১ জুলাই থেকে আওয়ামী লীগের ওয়েবসাইটে (www.albd.org) এ জরিপ চলছে। জরিপের সাব ডোমেইনের ঠিকানা (http://survey.albd.org).

ডেইলি বাংলাদেশ/এস