তফসিল ঘোষণার আগে রাষ্ট্রপতির সাক্ষাৎ চায় ইসি

ঢাকা, মঙ্গলবার   ২৫ জুন ২০১৯,   আষাঢ় ১১ ১৪২৬,   ২০ শাওয়াল ১৪৪০

তফসিল ঘোষণার আগে রাষ্ট্রপতির সাক্ষাৎ চায় ইসি

 প্রকাশিত: ০১:৪৭ ১০ অক্টোবর ২০১৮   আপডেট: ০১:৪৭ ১০ অক্টোবর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

চলতি বছরের ডিসেম্বরের শেষে বা জানুয়ারির প্রথম দিকে আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন করতে চায় নির্বাচন কমিশন (ইসি)। এজন্য আগামী নভেম্বর মাসের প্রথম সপ্তাহে তফসিল ঘোষণার পরিকল্পনা রয়েছে ভোট আয়োজনকারী সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

তফসিল ঘোষণার আগে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করতে সময় চেয়েছেন নির্বাচন কমিশন (ইসি)। গত সোমবার ইসি সচিবালয় থেকে এ সংক্রান্ত একটি চিঠি বঙ্গভবনে পাঠানো হয়েছে। চিঠিতে আগামী ২৮, ২৯ ও ৩০ অক্টোবরের যে কোন একদিন রাষ্ট্রপতির কাছে সময় চাওয়া হয়েছে।

সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে নির্বাচনের প্রস্তুতি সর্ম্পকে অবহিত করতে প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদার (সিইসি) নেতৃত্বে পাঁচ সদস্যবিশিষ্ট কমিশন রাষ্ট্রপতির কাছে সময় চেয়েছেন।

ইসির এক কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করে বলেন, রাষ্ট্রপতির সাক্ষাৎ চেয়ে চিঠি পাঠানো হয়েছে। আগামী ২৮, ২৯ ও ৩০ অক্টোররের যে কোনো একদিন সময় চাওয়া হয়। তবে রাষ্ট্রপতি যে দিন সময় দেবেন সেদিনই কমিশন রাষ্ট্রপতির সঙ্গে দেখা করবে।

ইসি সূত্র জানায়, সংবিধান অনুসারে আগামী ৩১ অক্টোবর থেকে ৩০ জানুয়ারি মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের আইনি বাধ্যবাধকতা রয়েছে। ফলে আগামী নভেম্বর মাসের প্রথম সপ্তাহে তফসিল ঘোষণা করে ডিসেম্বরের শেষ সপ্তাহে অথবা জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন করতে চায় কমিশন। তাই তফসিল ঘোষণার আগে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করতে চাইছেন কমিশন।

ডেইলি বাংলাদেশ/আরএ