Alexa ঢাবি’র সার্টিফিকেট-মার্কশীট এখন অনলাইনেও

ঢাকা, শনিবার   ০৭ ডিসেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ২২ ১৪২৬,   ০৯ রবিউস সানি ১৪৪১

ঢাবি’র সার্টিফিকেট-মার্কশীট এখন অনলাইনেও

ঢাবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০১:৩৬ ২৩ নভেম্বর ২০১৯   আপডেট: ০৮:৫৪ ২৩ নভেম্বর ২০১৯

বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীদের জন্য অনলাইনভিত্তিক বিভিন্ন সেবা কার্যক্রম গ্রহণ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন। এই সেবা কার্যক্রমের অংশ হিসেবে মার্কশিট ও সার্টিফিকেট তোলার আবেদন অনলাইনের মাধ্যমে করা যাবে। মহান বিজয়ের মাসের প্রথম দিন অর্থাৎ ১ ডিসেম্বর থেকে এই সেবা কার্যক্রম কার্যকর হবে।

শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের পরিচালক মাহমুদ আলম।

জানা গেছে, এ সেবা পেতে প্রত্যেক শিক্ষার্থী তার অনলাইন ড্যাশবোর্ড থেকে আবেদন করতে পারবেন। ড্যাশবোর্ড ব্যবহার করার জন্য শিক্ষার্থীকে প্রথমে সাইন-আপ করতে হবে। এ বিষয়ে https://service.du.ac.bd ওয়েবসাইটে বিস্তারিত জানা যাবে।

অনলাইনে আবেদন করার পর আবেদনকারীর তথ্য যাচাই করে অনলাইনেই তাকে পিডিএফ ফরম্যাটে একটি পে-স্লিপ পাঠানো হবে। এই পে-স্লিপটি প্রিন্ট করে জনতা ব্যাংকের যেকোনো শাখায় ফি জমা দেয়া যাবে।

ফি জমা হওয়ার সঙ্গে সঙ্গে শিক্ষার্থী তা ড্যাশবোর্ডে দেখতে পাবেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাব পরিচালকের দফতরও তাৎক্ষণিকভাবে তা জানতে পারবে।

বিশ্ববিদ্যালয় প্রশাসন জানায়, এই কার্যক্রম শুরু হলে শিক্ষার্থীদেরকে পূর্বের ন্যায় আবেদন ফরম উত্তোলন, তথ্য সংশোধনের বা ফি এর পরিমাণ লিখিয়ে আনার জন্য বারবার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে আসতে হবে না।

তবে, হল এবং লাইব্রেরি সংক্রান্ত আনুষ্ঠানিকতা অপরিবর্তিত থাকবে। নতুন পদ্ধতিতে হিসাব রক্ষণ অনেক দ্রুত ও সহজ হবে এবং স্বচ্ছতা বৃদ্ধি পাবে।

আবেদন ফরম পূরণ করা থেকে শুরু করে সার্টিফিকেট-মার্কশিট উত্তোলন পর্যন্ত পুরো প্রক্রিয়াটি ছয়টি ধাপে সম্পন্ন হবে, যার অগ্রগতি শিক্ষার্থী তার ড্যাশবোর্ড থেকে প্রত্যক্ষ করতে পারবেন।

এ বিষয়ে জানতে চাইলে ডাকসুর বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক আরিফ ইবনে আলী বলেন, ডাকসুর পক্ষ থেকে শিক্ষার্থীদের চাহিদা আমি বিশ্ববিদ্যালয় প্রশাসনকে জানিয়েছি। বিশ্ববিদ্যালয় প্রশাসন আমার প্রস্তাবে সাড়া দিয়ে বিষয়টি বাস্তবায়ন করছে।

শিক্ষার্থীরা যাতে সার্টিফিকেট-মার্কশীট উত্তোলন ফি সহ অনান্য ফি অনলাইনে দিতে পারে সেজন্য মোবাইল ব্যাংকিং অথোরিটির সঙ্গে এরইমধ্যে আমরা কথা বলেছি। বিষয়টি প্রক্রিয়াধীন। 

ডেইলি বাংলাদেশ/আরএ/টিআরএইচ