Alexa ঢাবির সঙ্গে জাপানের আইওয়াতে ইউনিভার্সিটির সমঝোতা স্মারক সই

ঢাকা, বুধবার   ২০ নভেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ৬ ১৪২৬,   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

Akash

ঢাবির সঙ্গে জাপানের আইওয়াতে ইউনিভার্সিটির সমঝোতা স্মারক সই

ঢাবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৫৭ ৬ নভেম্বর ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে আন্তর্জাতিক সহযোগিতামূলক সম্পর্ক গড়ে তোলার লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এবং জাপানের আইওয়াতে ইউনিভার্সিটির মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

বুধবার ঢাবি উপাচার্য লাউঞ্জে আয়োজিত এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, রেজিস্ট্রার মো. এনামউজ্জামান এবং জীব বিজ্ঞান অনুষদভুক্ত বিভিন্ন বিভাগের চেয়ারম্যান।

ঢাকা বিশ্ববিদ্যালয় জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. ইমদাদুল হক এবং আইওয়াতে ইউনিভার্সিটি’র ইউনাইটেড গ্র্যাজুয়েট স্কুল অব এগ্রিকালচারাল সায়েন্সেস-এর ডিন ড. মাতসু ইউমুরা নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের পক্ষে এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। 

এই সমঝোতা স্মারকের আওতায় টেকসই কৃষি, পরিবেশ বিজ্ঞান, শরীর বিজ্ঞানসহ জীব বিজ্ঞান বিষয়ক শিক্ষা ও গবেষণা উন্নয়নে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং আইওয়াতে ইউনিভার্সিটি একযোগে কাজ করবে। এছাড়া, উভয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষক, গবেষক এবং প্রকাশনা বিনিময় করা হবে। এ দুই বিশ্ববিদ্যালয় যৌথভাবে গবেষণা করবে এবং বিভিন্ন জার্নালে যৌথভাবে প্রবন্ধ প্রকাশ করবে। এছাড়া, তারা যৌথভাবে  সম্মেলন, সেমিনার, কর্মশালা এবং প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করবে। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড মো. আখতারুজ্জামান সমঝোতা স্মারক স্বাক্ষরের জন্য আইওয়াতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। এর মাধ্যমে উভয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীরা উপকৃত হবেন বলেও তিনি আশা প্রকাশ করেন। মানব সভ্যতার উন্নয়নে বিশ্বের বিভিন্ন খ্যাতিমান বিশ্ববিদ্যালয়ের মধ্যে অধিক হারে সহযোগিতামূলক গবেষণা কর্মসূচি চালুর ওপর তিনি গুরুত্বারোপ করেন।

ডেইলি বাংলাদেশ/এমআরকে