ঢাবির অস্বচ্ছল শিক্ষার্থীরা পাচ্ছেন দুই হাজার টাকা

ঢাকা, বুধবার   ২৭ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৩ ১৪২৭,   ০৩ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

ঢাবির অস্বচ্ছল শিক্ষার্থীরা পাচ্ছেন দুই হাজার টাকা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৩১ ১৪ মে ২০২০   আপডেট: ১৬:৩৬ ১৪ মে ২০২০

ফাইল ফটো

ফাইল ফটো

করোনার কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চার হাজার অস্বচ্ছল শিক্ষার্থীরা দুই হাজার করে টাকা পাচ্ছেন। যা বর্তমান মোট শিক্ষার্থীর দশ শতাংশ বলে জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি ও অ্যালামনাই অ্যাসোসিয়েশন। 

বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নিজামূল হক ভূঁইয়া এবং ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি এ কে আজাদ ও মহাসচিব রঞ্জন কর্মকার স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, বাংলাদেশ গত ২৬ মার্চ থেকে সরকারের আহ্বানে সব মানুষ ঘরে থেকে করোনা প্রতিরোধে ভূমিকা রাখছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও আজ তাদের পরিবারের সঙ্গে নিজ নিজ ঘরে অবস্থান করছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে একটি বড় অংশ নিম্নআয়ের পরিবার থেকে আসা। তাদের মধ্যে একটি অংশ সবসময় অর্থনৈতিক ঝুঁকিতে থাকে, যার সংখ্যা প্রায় চার হাজার। যা বর্তমান মোট শিক্ষার্থীর দশ শতাংশ।

বর্তমান পরিস্থিতিতে সেইসব শিক্ষার্থী ও তাদের পরিবারের সদস্যদের কথা বিবেচনায় সরকারের পাশাপাশি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি ও ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে আর্থিক ও মানবিক সহযোগিতা করার জন্য বিশেষ উদ্যোগ নেয়া হয়েছে। সেইসঙ্গে তা বাস্তবায়নে এরইমধ্যে শিক্ষাথীদের ২ হাজার টাকা করে প্রায় ১ হাজার শিক্ষার্থীর কাছ থেকে সংগ্রহ করা বিকাশ/রকেট অ্যাকাউন্টের নম্বরে পাঠিয়ে দেয়া হয়েছে‌। 

এই উদ্যোগ চলমান রয়েছে। সমন্বিতভাবে কাজ করার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, ডাকসুর নেতারা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিবেটিং সোসাইটি শিক্ষার্থীরা তালিকা তৈরিতে সহযোগিতা করেছে।

ডেইলি বাংলাদেশ/জাআ/এমআরকে