Alexa ঢাবির সঙ্গে নয়, আলাদা সমাবর্তন চায় সাত কলেজের শিক্ষার্থীরা

ঢাকা, বুধবার   ২২ জানুয়ারি ২০২০,   মাঘ ৮ ১৪২৬,   ২৬ জমাদিউল আউয়াল ১৪৪১

Akash

ঢাবির সঙ্গে নয়, আলাদা সমাবর্তন চায় সাত কলেজের শিক্ষার্থীরা

ঢাকা কলেজ প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:১৬ ৫ ডিসেম্বর ২০১৯   আপডেট: ১৯:২৮ ৫ ডিসেম্বর ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

ঢাবির ৫২তম সমাবর্তন অনুষ্ঠিত হবে আগামী ৯ ডিসেম্বর। সেখানে ঢাবির অধিভুক্ত সাত কলজের গ্র্যাজুয়েট শিক্ষার্থীদের নিয়ে হবে ২য় সমাবর্তন। তিনটি ভেন্যু ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠ, ইডেন মহিলা কলেজ এবং  ঢাকা কলেজে অনুষ্ঠিত হবে এ সমাবর্তন।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠ ভেন্যুতে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং এর অঙ্গীভূত ও অধিভুক্ত কলেজ এবং ইনস্টিটিউটের গ্র্যাজুয়েটরা সমাবর্তনে অংশগ্রহণ করবেন। ঢাকা কলেজ ভেন্যুতে অংশ নেবেন ঢাকা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ এবং সরকারি তিতুমীর কলেজের গ্র্যাজুয়েটরা। আর ইডেন মহিলা কলেজ ভেন্যুতে  অংশ নেবেন ইডেন মহিলা কলেজ ও বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের গ্র্যাজুয়েটরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, আসন্ন ৫২তম সমাবর্তনে অংশ নিতে ঢাকা বিশ্ববিদ্যালয়, বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত ও অধিভুক্ত কলেজ এবং ইনস্টিটিউটের মোট ২০ হাজার ৭৪৬ জন শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেছেন। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের রয়েছে ১০ হাজার ৫১ জন। অর্থাৎ ৫২তম সমাবর্তনে অংশ নেয়া গ্র্যাজুয়েটের অর্ধেকই সরকারি সাত কলেজের শিক্ষার্থী।

তবে অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে একই দিনে অতিথিদের ভিডিও কনফারেন্সের মাধ্যমে সমাবর্তনে যেতে অনীহা প্রকাশ করেছেন। শিক্ষার্থীরা বলছেন, উচ্চশিক্ষায় সমাবর্তন বড় একটা সম্মানের বিষয়। সেখানে ভিডিও কনফারেন্সর মাধ্যমে ঢাবির সঙ্গে একই দিনে সমাবর্তন একটা অপমানজনক বিষয়। এজন্য ভিন্ন দিনে অতিথিদের উপস্থিতে সমাবর্তনের দাবি জানিয়েছে অধিভুক্ত কলেজের এসব শিক্ষার্থীরা। 

ইডেন মহিলা কলেজের শিক্ষার্থী নাঈমা আক্তার মিতু বলেন, ভিডিও কনফারেন্সের মাধ্যমে সমাবর্তনে অংশ নেয়া সাত কলেজের শিক্ষার্থীদের জন্য অপমানজনক। সাত কলেজের শিক্ষার্থীদের জন্য আলাদা সমাবর্তন চাই। 

সাত কলেজের আন্দোলন সমন্বয়ক ঢাকা কলেজের শিক্ষার্থী আবু বকর বলেন, ঢাবির ৫২ তম সমাবর্তনে রেজিস্ট্রেশন করা গ্র্যাজুয়েটদের মধ্যে অর্ধেক গ্র্যাজুয়েট সাত কলেজের কলেজের হওয়া সত্বেও ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাত কলেজের জন্য সমাবর্তনের আয়োজন করে বৈষম্যের সৃষ্টি করা হয়েছে। পরবর্তী সমাবর্তন থেকে সাত কলেজের শিক্ষার্থীদের জন্য আলাদা সমাবর্তন আয়োজন না করা হলে সমাবর্তন বর্জন করবে সাত কলেজের শিক্ষার্থীরা। 

সাত কলেজের শিক্ষার্থীদের জন্য আলাদা সমাবর্তনের আয়োজন করা যায় কিনা জানতে চাইলে ঢাকা কলেজ অধ্যক্ষ প্রফেসর নেহাল আহমেদ বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত অনান্য কলেজেরও ঢাবির সঙ্গে একইদিনে সমাবর্তন হচ্ছে এবং সবাই ঢাকা বিশ্ববিদ্যালয় গ্র্যাজুয়েট সেজন্য সাত কলেজের শিক্ষার্থীদেরও একইসঙ্গে সমাবর্তনে অংশগ্রহণ করতে হবে।

ডেইলি বাংলাদেশ/এমআরকে