.ঢাকা, বুধবার   ২০ মার্চ ২০১৯,   চৈত্র ৬ ১৪২৫,   ১৩ রজব ১৪৪০

ঢাবিতে নিঃশেষ হতে যাচ্ছে ছাত্রদল !

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:১৮ ১৩ মার্চ ২০১৯   আপডেট: ১০:৩৮ ১৪ মার্চ ২০১৯

ফাইল ফটো

ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে একটি পদেও জয় পায়নি বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল।

দেশের অন্যতম দ্বিতীয় বৃহৎ ছাত্র সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদল ডাকসু নির্বাচনে শোচনীয় পরাজয় হয়েছে। ৪৩ হাজার ভোটারের মধ্যে ছাত্রদলের ভোটের সংখ্যা মাত্র কয়েকশ। ভিপি পদে ২৪৫, আর জিএস প্রার্থী পেয়েছেন ৪৬২ ভোট।

এখন প্রশ্ন হলো, তাহলে কি ঢাকা বিশ্ববিদ্যালয়ে নিঃশেষ হতে চলেছে এক সময়ের অন্যতম শীর্ষ ও ডাকসুর সবশেষ পূর্ণ প্যানেলে বিজয়ী ছাত্রদল । কারন অনুসন্ধানে ছাত্রদের সঙ্গে কথা বলে জানা গেছে বেশকিছু তথ্য। কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয়ে অছাত্র শীর্ষ নেতৃত্ব এবং ছাত্রদের অধিকার আদায়ের আন্দোলনে দীর্ঘদিন কোনো ভূমিকা না রাখায় ঢাবিতে ডুবতে বসেছে ছাত্রদল। একসময়ের প্রতাপশালী ছাত্র ইউনিয়ন ও জাসদ ছাত্রলীগের মত অবস্থায় এসে দাঁড়িয়েছে বিএনপির এই ছাত্র সংগঠন।

২৮ বছর পর ১১ মার্চ অনুষ্ঠিত ডাকসু নির্বাচনে সহসভাপতি (ভিপি) পদে বিজয়ী হয়েছেন কোটা আন্দোলনের প্ল্যাটফর্ম সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতা নূরুল হক নুর। সাধারণ সম্পাদক (জিএস) পদে নির্বাচিত হয়েছেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। এজিএস পদে বিজয়ী হয়েছেন ছাত্রলীগের সাদ্দাম হোসাইন। ভিপি ও সমাজসেবা সম্পাদক পদ ছাড়া ডাকসুর ২৫টি পদের বাকি ২৩টিতে বিজয়ী হয়েছেন ছাত্রলীগ নেতারা।

এছাড়া হল সংসদ নির্বাচনে ১৮ হলের মধ্যে ১২টিতে ছাত্রলীগের প্রার্থীরা ভিপি পদে ও বাকি ছয়টিতে স্বতন্ত্র প্রার্থীরা জয়ী হয়েছেন। আর জিএস পদে ১৪টিতে ছাত্রলীগ ও বাকি চারটিতে স্বতন্ত্র প্রার্থীরা জিতেছেন। এর মধ্যে ছাত্রীদের পাঁচ হলের চারটিতে ভিপি পদে ও তিনটিতে জিএস পদে জয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। ফলে কোনো হলেই ছাত্রদলের প্রার্থীরা জয়ী হতে পারেননি। পাশাপাশি বামজোটের কেউই ডাকসু ও হল সংসদ নির্বাচনে জয় পায়নি।

ডাকসুর ২৫ সদস্যের ও ১৩ সদস্যের হল সংসদে আলাদা পূর্ণাঙ্গ প্যানেল ঘোষণা করে ছাত্রদল।

সংশ্লিষ্টরা বলছেন, অছাত্র নেতৃত্বে ছাত্রদল চালালে আর ছাত্রছাত্রীদের দাবি দাওয়ায় পাশে না থাকলে হাড়িয়ে যাবে ছাত্রদল।

ডেইলি বাংলাদেশ/এএএম/এলকে

শিরোনাম

শিরোনামসাফ নারী চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে ভারতের কাছে ৪-০ গোলে হেরে বাংলাদেশের বিদায় শিরোনামবাসচাপায় আবরারের মৃত্যুর ঘটনায় ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ হাইকোর্টের শিরোনামযশোরের শার্শায় পিকআপ ভ্যানচাপায় স্কুলছাত্রীর পা বিচ্ছিন্ন শিরোনামরাজধানীতে সড়ক দুর্ঘটনায় বিইউপির ছাত্র নিহতের প্রতিবাদে প্রগতি সরণিসহ কয়েকটি সড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ; নিরাপদ সড়কের দাবিতে শাহবাগে ঢাবি শিক্ষার্থীদের অবস্থান শিরোনামসিঙ্গাপুরে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সফলভাবে বাইপাস সার্জারি সম্পন্ন শিরোনামক্রাইস্টচার্চ হামলা: নিহতদের দাফন শুরু; এখনো হস্তান্তর হয়নি সব মরদেহ শিরোনামঢাকা-কলকাতা জাহাজ সার্ভিস চালু ২৯ মার্চ