Alexa ঢাবিতে তথ্য-প্রযুক্তি বিষয়ক কর্মশালা

ঢাকা, বুধবার   ১৩ নভেম্বর ২০১৯,   কার্তিক ২৮ ১৪২৬,   ১৫ রবিউল আউয়াল ১৪৪১

Akash

ঢাবিতে তথ্য-প্রযুক্তি বিষয়ক কর্মশালা

ঢাবি প্রতিনিধি  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৩৩ ১৮ অক্টোবর ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র-সংসদ (ডাকসু) এবং ঢাকা বিশ্ববিদ্যালয় তথ্য প্রযুক্তি ইনস্টিটিউট (আইআইটি)-এর উদ্যোগে উচ্চ-মাধ্যমিক শ্রেণির ছাত্রী এবং তাদের অভিভাবকদের জন্য অনুষ্ঠিত হলো দিনব্যাপী তথ্য-প্রযুক্তি বিষয়ক সচেতনতামূলক কর্মশালা। 

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ কর্মশালার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। 

শুক্রবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অফিস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের সহযোগিতায় শুক্রবার বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।  

আইআইটি’র অধ্যাপক ড. কাজী মুহাইমিন-আস-সাকিবের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের সাউথ এশিয়া রিজিওনাল ডিপার্টমেন্টের সোশ্যাল সেক্টর স্পেশালিস্ট মি. রায়োটেরো হায়াশি, আইআইটি’র পরিচালক অধ্যাপক ড. মো. শরীফুল ইসলাম, ডাকসু’র বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মো. আরিফ ইবনে আলী এবং আইআইটি সফটওয়্যার ইঞ্জিনিয়ার্স কমিউনিটির সভাপতি মো. শায়খ শিহাব উদ্দীন। 

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথির বক্তব্যে বলেন, আজকের এই কর্মশালার চরিত্র ও বৈশিষ্ট্য ব্যতিক্রমধর্মী। তথ্য প্রযুক্তি খাতে লিঙ্গ-সমতা নিশ্চিত করার লক্ষ্যে এতে দেশের বিভিন্ন কলেজ থেকে নারী শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা অংশ নিচ্ছেন। এর ফলে নারী শিক্ষার্থীরা লেখাপড়া ও কর্মক্ষেত্রে সাহসী হওয়ার সুযোগ পাবে। সেই সঙ্গে অধিকমাত্রায় শক্তি ও উৎসাহ লাভ করবে।

উপাচার্য আইটি ক্ষেত্রে মেয়েদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে বলেন, দেশ ও জাতির সামগ্রিক উন্নয়নে নারী শিক্ষার্থীদের আইটিসহ সব সেক্টরে সম্পৃক্ত করে সবসময় ভিন্ন কিছু করার প্রয়াস নিতে হবে। সমাজের চাহিদা মোতাবেক আমাদের দক্ষ নারী গ্রাজুয়েট তৈরি করতে হবে। 

তিনি বলেন, শিক্ষার্থীদের বাবা-মা ও শিক্ষকরা হচ্ছেন সবসময় নিরাপদ ও আস্থার জায়গা। তাদের সঙ্গে যেকোনো সমস্যা নিয়ে আলোচনা করে সমস্যার সমাধান ও অসম্মানজনক পরিস্থিতি মোকাবিলা করতে শিক্ষার্থীদের প্রতি উপাচার্য আহ্বান জানান।

উল্লেখ্য, ঢাকার বিভিন্ন কলেজগুলো থেকে ৫০ জন এবং ঢাকার বাইরের কলেজগুলো থেকে ৩৫ জন শিক্ষার্থী ও তাদের সঙ্গে একজন করে অভিভাবক এ কর্মশালায় অংশ নেন।

কর্মশালায় বিভিন্ন সেশনে বক্তব্য রাখেন- তথ্য প্রযুক্তি ইনস্টিটিউটের অধ্যাপক ড. জেরিনা বেগম, সহযোগী অধ্যাপক ড. নওশিন নাওয়ার ও সহকারী অধ্যাপক মো. সাঈদ সিদ্দিক, রোবোটিক্স ও মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. লাফিফা জামাল, ঢাকা মেট্রোপলিটান পুলিশের ডিটেকটিভ ব্রাঞ্চের এডিসি মাহমুদা আফরোজ লাকী এবং এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের সিনিয়র সোশ্যাল ডেভেলপমেন্ট অ্যান্ড জেন্ডার স্পেশালিস্ট নাশীবা সেলিম।

ডেইলি বাংলাদেশ/এমআরকে