Alexa ঢাকা-সিলেট মহাসড়ক চারলেনের কাজ দ্রুত শুরু হবে: পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা, সোমবার   ২৪ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১১ ১৪২৬,   ২৯ জমাদিউস সানি ১৪৪১

Akash

ঢাকা-সিলেট মহাসড়ক চারলেনের কাজ দ্রুত শুরু হবে: পররাষ্ট্রমন্ত্রী

সিলেট প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৩:৩৭ ১৮ জানুয়ারি ২০২০   আপডেট: ০৩:৪০ ১৮ জানুয়ারি ২০২০

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন বলেছেন, ঢাকা-সিলেট মহাসড়ক চারলেনে উন্নীতকরণ কাজের অর্থ বরাদ্দ হয়ে গেছে। দুই-তিন মাসের মধ্যে দ্রুত কাজ শুরু হবে। শুক্রবার সিলেট সার্কিট হাউজে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি একথা জানান। 

এ সময় নিজের এক বছরের উন্নয়ন কর্মকাণ্ডের কথা তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন। একইসঙ্গে আগামী দিনে সিলেটের বিভিন্ন উন্নয়নে পরিকল্পনার কথাও জানান মন্ত্রী।

ড. মোমেন বলেন, সিলেটের সৌন্দর্যবর্ধন এবং জলাবদ্ধতা দূরীকরণসহ সার্বিক উন্নয়নে  প্রধানমন্ত্রী সিলেট সিটি করপোরেশনকে ১২শ কোটি টাকা বরাদ্দ দিয়েছেন। যা এখন পর্যন্ত সর্বোচ্চ বরাদ্দ। এই বরাদ্দ সিলেটের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশাবাদী।

তিনি বলেন, সিলেটে শিক্ষার মান ও অবকাঠামোগত উন্নয়নে এক সঙ্গে ৬০ টি নতুন ভবন নির্মাণ ও সম্প্রসারণের কাজ চলছে। তাছাড়া ১২৮ কলেজে আড়াই থেকে ৮ কোটি টাকা পর্যন্ত বরাদ্দ অনুমোদন দেয়া হয়েছে। যা শিক্ষাক্ষেত্রে সিলেটকে আরো এগিয়ে নিবে।

মন্ত্রী বলেন, সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের উন্নয়নে প্রায় তিন হাজার কোটি টাকা বরাদ্ধ দেয়া হয়েছে। কাজের অগ্রগতিও অনেক ভালো। আশা করি সিলেট-ঢাকা সরাসরি রুট চালু করা যাবে। এই জানুয়ারিতেই তা চালুর চেষ্টা করছি।

সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রসঙ্গে তিনি বলেন, মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য জায়গা এরই মধ্যে নির্ধারণ করা হয়েছে। শীঘ্রই জমি অধিগ্রহণের কাজ শুরু হবে।

ড. মোমেন বলেন, পুরো সিলেটকে সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে যার মাধ্যমে সিলেটে অপরাধের মাত্রা উল্লেখযোগ্য হারে কমিয়ে আনা সম্ভব হবে। একইসঙ্গে সিলেটকে ডিজিটাল সিটি হিসেবে প্রতিষ্ঠা করার ক্ষেত্রে প্রয়োজনীয় কার্যক্রম শেষ হয়েছে। নাগরিক সেবার মান বৃদ্ধি করার ক্ষেত্রে যে কোনো সেবার জন্য ৩৩৩-এ কল করার ব্যবস্থা করা হয়েছে।

গত এক বছরে সিলেট এমএজি ওসমানী হাসপাতালে ব্যাপক উন্নয়ন করা হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ক্যজুয়ালিটি বিভাগ চালু করা, নতুন পরিসরে ইমার্জেন্সি বিভাগ চালু, নতুন এন্ডোক্রাইনোলজি বিভাগ চালু, নতুন আরেকটি মেডিসিন ওয়ার্ড চালু, আইসিইউ-২ নামে নতুন আরেকটি আইসিইউ বিভাগ চালু, অত্যাধুনিক সুবিধা সম্বলিত নতুন একটি সিটিস্ক্যান মেমিন চালু, নবজাতকের জন্য বিশেষ পরিচর্যা কেন্দ্র চালু, বার্ণ ও প্লাস্টিক সার্জারি ইউনিট চালু এর মধ্যে অন্যতম।

ড. আবুল মোমেন বলেন, সিলেট-আখাউড়া রেলপথকে ডুয়েল গেজ করা হবে। তখন এই রুটে নতুন ট্রেন আনা হবে। তার আগে যে ট্রেনগুলো আছে সেগুলোতে নতুন বগি সংযোজন করা হচ্ছে। এসি বগিও থাকবে। আগামী সোমবার এসব নতুন বগি সংযোজন করা হবে।

বিমানবন্দরে প্রবাসী যাত্রীদের হয়রানি বন্ধে প্রত্যেক বিমানবন্দরে সিসি ক্যামেরা বসানো হবে বলে জানান মন্ত্রী। তিনি বলেন, প্রবাসীদের সেবা দিতে প্রতিটি মিশনে একটি অ্যাপস চালু হবে। যে অ্যাপস এর মাধ্যমে প্রবাসীরা ৩৩ টি সেবা পাবেন। এরই মধ্যে ৫৮টি মিশনে এটি চালু করা হয়েছে। এছাড়া প্রবাসীদের জীবনমান উন্নয়নে মিশনের মাধ্যমে তাদের প্রশিক্ষণ প্রদান করা হবে। যাতে তারা আরো বেশি আয় করতে পারেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি মাসুক উদ্দিন আহমদ, সাধারণ সম্পাদক জাকির হোসেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাসির উদ্দিন, সিলেটের জেলা প্রশাসক কাজী এমদাদুল ইসলাম, পুলিশ সুপার ফরিদ উদ্দিনসহ আওয়ামী লীগ নেতারা উপস্থিত ছিলেন।

এর আগে দুপুরে সিলেট পৌঁছে চলমান বিদ্যুতের তার আন্ডারগ্রাউন্ড প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী।

ডেইলি বাংলাদেশ/এমকে