Alexa ঢাকায় বেলজিয়ামের দূতাবাস খোলার আহ্বান

ঢাকা, মঙ্গলবার   ১৬ জুলাই ২০১৯,   শ্রাবণ ২ ১৪২৬,   ১৩ জ্বিলকদ ১৪৪০

ঢাকায় বেলজিয়ামের দূতাবাস খোলার আহ্বান

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:১৩ ১২ মার্চ ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

ঢাকায় বেলজিয়ামের দূতাবাস খোলার আহ্বান জানিয়েছেন ঢাকা চেম্বার অব কমার্স  অ্যান্ড ইন্ডাস্ট্রি’র (ডিসিসিআই) সভাপতি ওসামা তাসীর। 

মঙ্গলবার ডিসিসিআই কার্যালয়ে ভারতে নিযুক্ত বেলজিয়ামের রাষ্ট্রদূত ফ্রাসোয়া ডেলহাইয়ের সঙ্গে ব্যবসায়ী নেতাদের বৈঠকে এ আহ্বান জানানো হয়। 

অনুষ্ঠানে বেলজিয়াম দূতাবাসের ইকোনমিক কাউন্সিলর গিলেম শকে, ব্যবসা ও বিনিয়োগ বিষয়ক কমিশনার হিউবার্ট গোফিনে এবং ঢাকা চেম্বারের র্ঊধ্বতন সহ-সভাপতি ওয়াকার আহমেদ চৌধুরী, সহ-সভাপতি ইমরান আহমেদ উপস্থিত ছিলেন।

ফ্রাসোয়া ডেলহাই বলেন, বাংলাদেশে বিনিয়োগের অনেক সম্ভাবনাময় খাত রয়েছে। বেলজিয়ামের উদ্যোক্তারা বিদ্যুৎ ও জ্বালানি, বন্দর স্থাপন ও ব্যবস্থাপনা, পাট ও পাটজাত পণ্য, কৃষি পণ্য প্রক্রিয়াকরণসহ বিভিন্নখাতে বিনিয়োগে আগ্রহী বলে জানান তিনি। সেই সঙ্গে বাজার সম্প্রসারণে ঢাকা চেম্বার থেকে একটি প্রতিনিধিদল পাঠানোর প্রস্তাবও করেন বেলজিয়ামের রাষ্ট্রদূত।

২০১৭-১৮ অর্থবছরে বাংলাদশে ও বেলজিয়ামের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমান ৮২১.০৪৩ মিলিয়ন মার্কিন ডলার উল্লেখ করে ওসামা তাসীর বলেন, ঢাকায় বেলজিয়ামের দূতাবাস খোলা হলে দেশ দুটির মধ্যে বাণিজ্যিক সম্পর্ক আরো গভীর হবে। সেই সঙ্গে দু’দেশের জনগণের ভিসাপ্রাপ্তিসহ অন্যান্য সেবাও নিশ্চিত করবে বলেও উল্লেখ করেন তিনি।

বাংলাদেশের জাহাজ নির্মাণ, ফার্মাসিউটিক্যালস, কৃষি ও কৃষিজাত পণ্য প্রক্রিয়াকরণ,পাট শিল্পসহ বিভিন্ন খাতে বিনিয়োগের জন্য বেলজিয়ামের ব্যবসায়ীদের বিনিয়োগের আহ্বান জানান চেম্বার সভাপতি।

ডেইলি বাংলাদেশ/এসএস/এমআরকে