ঢাকায় পৌঁছালো ‘আকাশ তরী’

ঢাকা, বুধবার   ১৪ এপ্রিল ২০২১,   বৈশাখ ২ ১৪২৮,   ০১ রমজান ১৪৪২

ঢাকায় পৌঁছালো ‘আকাশ তরী’

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:০৫ ২৪ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৭:৪৭ ২৫ ফেব্রুয়ারি ২০২১

ড্যাশ ৮-৪০০ মডেলের নতুন উড়োজাহাজ ‘আকাশ তরী’। ছবি: সংগৃহীত

ড্যাশ ৮-৪০০ মডেলের নতুন উড়োজাহাজ ‘আকাশ তরী’। ছবি: সংগৃহীত

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জন্য কেনা ড্যাশ ৮-৪০০ মডেলের নতুন উড়োজাহাজ দেশে পৌঁছেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই উড়োজাহাজের নাম রেখেছেন ‘আকাশ তরী’।

কানাডার উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান ডি হ্যাভিল্যান্ড বোম্বার্ডিয়ার অ্যারোস্পেস থেকে রওনা দিয়ে বুধবার বিকেল ৫টা ৪৫ মিনিটে উড়োজাহাজটি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বিমানবন্দরে উপস্থিত থেকে উড়োজাহাজটি গ্রহণ করেন। এ সময় আরো উপস্থিত ছিলেন- বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চেয়ারম্যান মো. সাজ্জাদুল হাসান, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মোকাব্বির হোসেন প্রমুখ।

এর আগে বিমান সূত্র জানায়, বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে জিটুজি ভিত্তিতে কেনা তিনটি ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজের দ্বিতীয়টি আজ দেশে আসছে। ৭৪ আসন বিশিষ্ট ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজটি পরিবেশবান্ধব ও অত্যাধুনিক সুযোগ-সুবিধা সমৃদ্ধ। তৃতীয় উড়োজাহাজটি আগামী মার্চে দেশে আসার কথা রয়েছে।

বর্তমানে বিমান বহরে বিদ্যমান মোট উড়োজাহাজের সংখ্যা ১৯টি। এর মধ্যে চারটি বোয়িং ৭৭৭-৩০০ইআর, চারটি বোয়িং ৭৮৭-৮, দু'টি বোয়িং ৭৮৭-৯, ছয়টি বোয়িং ৭৩৭ এবং তিনটি ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ। নতুন উড়োজাহাজ যুক্ত হলে সংখ্যা দাঁড়াবে ২০-এ।

ডেইলি বাংলাদেশ/আরএইচ/এইচএন