ঢাকায় জার্মান পররাষ্ট্র প্রতিমন্ত্রী

ঢাকা, বৃহস্পতিবার   ২০ জুন ২০১৯,   আষাঢ় ৬ ১৪২৬,   ১৫ শাওয়াল ১৪৪০

ঢাকায় জার্মান পররাষ্ট্র প্রতিমন্ত্রী

 প্রকাশিত: ১৭:৫৫ ১৮ জুলাই ২০১৮   আপডেট: ১৭:৫৫ ১৮ জুলাই ২০১৮

জার্মান পররাষ্ট্র প্রতিমন্ত্রী নিয়েলস আনেন

জার্মান পররাষ্ট্র প্রতিমন্ত্রী নিয়েলস আনেন

দুই দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন জার্মান পররাষ্ট্র প্রতিমন্ত্রী নিয়েলস আনেন।

বুধবার  বেলা ৩টার দিকে দ্বিপক্ষীয় সফরে তিনি ঢাকা পৌঁছান। ই-পাসপোর্ট সংক্রান্ত চুক্তি সইয়ের আনুষ্ঠানিকতায় অংশ নিতেই মূলত তার এ সফর বলে জানিয়েছে একটি কূটনৈতিক সূত্র। 

গত মার্চে জার্মান পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্ব পাওয়া নিয়েলসের এটি প্রথম ঢাকা সফর।

আগামীকাল বৃহস্পতিবার রাজধানীর শেরে বাংলা নগরস্থ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ ও জার্মান সরকারের মধ্যে ই-পাসপোর্ট বিষয়ক চুক্তি সই হবে। এতে জার্মান পররাষ্ট্র প্রাতিমন্ত্রীর সঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান কামাল উপস্থিত থাকবেন।

এদিন পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে তার আনুষ্ঠানিক বৈঠক হবে। একই দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও তার সৌজন্য সাক্ষাৎ হওয়ার কথা রয়েছে।

হাই প্রোফাইল বৈঠকগুলোতে দ্বিপক্ষীয় ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগসহ বাংলাদেশ ও জার্মানীর স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হবে জার্মান পররাষ্ট্র প্রতিমন্ত্রীর। এছাড়া সম-সাময়িক বৈশ্বিক, আঞ্চলিক ও দুই দেশের রাজনীতি, অর্থনৈতিক উন্নয়ন এবং রোহিঙ্গা সংকটসহ বিভিন্ন বিষয়েও মতবিনিময় করবেন তিনি।

সূত্র জানায়, গত এক দশকে জার্মানির সঙ্গে বাংলাদেশের বাণিজ্য সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে। ইউরোপে বাংলাদেশের তৈরি পোশাক রফতানিতে জার্মানির অবস্থান এক নম্বরে। তাছাড়া বাংলাদেশে দেশটির বিনিয়োগও বাড়ছে। সম্প্রতি ঢাকাস্থ জার্মান দূতাবাস ও বাংলাদেশে জার্মানিভিত্তিক ব্যবসায়ী কমিউনিটি যৌথভাবে জার্মান বিজনেস কাউন্সিল (জিবিসি) গঠনের সিদ্ধান্ত নিয়েছে।

ডেইলি বাংলাদেশ/এসআই