Alexa ঢাকায় চালু হচ্ছে শাটল ট্রেন 

ঢাকা, সোমবার   ১৯ আগস্ট ২০১৯,   ভাদ্র ৪ ১৪২৬,   ১৭ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

ঢাকায় চালু হচ্ছে শাটল ট্রেন 

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:১১ ১৬ জুলাই ২০১৯   আপডেট: ১৮:১৭ ১৬ জুলাই ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

ঢাকায় প্রথমবারের মতো শাটল ট্রেন চালু হতে যাচ্ছে। রাজধানী থেকে  গাজীপুরের কালিয়াকৈর হাইটেক পার্কের মধ্যে ছয় সেট (৬ ইউনিটে ১ সেট) শাটল ট্রেন চলাচল করবে। 

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলনকক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ সম্পর্কিত একটি প্রকল্পের অনুমোদন দেয়া হয়। সংশ্লিষ্টদের ধারণা, এর মাধ্যমে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানবাহনের বাড়তি চাপ কমে যাবে।

সূত্র জানিয়েছে, বঙ্গবন্ধু হাইটেক পার্কের কর্মচারী এবং আশপাশের জনগণের জন্য নিরাপদ, আরামদায়ক ও যানজটমুক্ত রেল পরিষেবা দিতে এ ব্যবস্থা নিচ্ছে সরকার। এ লক্ষ্যে ব্রডগেজ ডিজেল ইলেকট্রিক মাল্টিপল ইউনিট (ডিইএমইউ) সংগ্রহ করা হবে। 

জানা গেছে, বঙ্গবন্ধু হাইটেক পার্ক ও ঢাকার মধ্যে শাটল ট্রেন চালুর লক্ষ্যে ডিইএমইউ সংগ্রহ প্রকল্পের আওতায় এ উদ্যোগ নেয়া হচ্ছে। প্রকল্পের মোট ব্যয় ৪৫১ কোটি ৭১ লাখ ৩৭ হাজার টাকা। ২০২০ সালের জুন মাসের মধ্যেই এ শাটল ট্রেন চালু হবে। 

দেশের প্রথম হাইটেক পার্কটিতে বিভিন্ন আইসিটি পণ্য উৎপাদনের জন্য বিদেশি কোম্পানিকে সুযোগ করে দেয়া হবে। এজন্য যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে প্রায় ৫৭ কিলোমিটার শাটল ট্রেন চালু করা হবে। এরই মধ্যে কালিয়াকৈরে একটি বি-ক্লাস স্টেশন নির্মাণের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে।

পরিকল্পনা মন্ত্রণালয়ের রেল পরিবহন উইংয়ের সিনিয়র সহকারী প্রধান আবুল বাকের মো. তৌহিদ জানান, এ প্রকল্পের মাধ্যমে কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক পার্ক নির্মাণ করা হবে। বাংলাদেশের প্রথম এ হাইটেক পার্কের মাধ্যমে বিভিন্ন পণ্যের উৎপাদনের জন্য স্বনামধন্য বিদেশি বিভিন্ন কোম্পানিকে সুযোগ দেয়া হবে। ঢাকা থেকে এই হাইটেক পার্কে যাতায়াতের সুবিধার্থে শাটল ট্রেন চালু করা হবে।

ডেইলি বাংলাদেশ/জেডআর

Best Electronics
Best Electronics

শিরোনাম

শিরোনামকুমিল্লার বাগমারায় বাস-অটোরিকশা সংঘর্ষে নারীসহ নিহত ৭ শিরোনামবন্যায় কৃষিখাতে ২শ’ কোটি টাকার বেশি ক্ষতি হবে না: কৃষিমন্ত্রী শিরোনামচামড়ার অস্বাভাবিক দরপতনের তদন্ত চেয়ে করা রিট শুনানিতে হাইকোর্টের দুই বেঞ্চের অপারগতা প্রকাশ শিরোনামচামড়া নিয়ে অস্থিতিশীল পরিস্থিতি সমাধানে বিকেলে সচিবালয়ে বৈঠক শিরোনামডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭০৬ জন: স্বাস্থ্য অধিদফতর শিরোনামডেঙ্গু নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন দুপুরে আদালতে উপস্থাপন শিরোনামডেঙ্গু রোগীর সংখ্যা কমছে: সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক শিরোনামইন্দোনেশিয়ায় ফেরিতে আগুন, দুই শিশুসহ নিহত ৭ শিরোনামআফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩