.ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০১৯,   চৈত্র ৪ ১৪২৫,   ১২ রজব ১৪৪০

ইন্দোনেশিয়ার মারসুদি এসেছেন কাল আসবেন তুরস্কের নেবলুট ক্যাভুফোগলু

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ

 প্রকাশিত: ১৫:৫১ ৫ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ১৮:৪০ ৫ সেপ্টেম্বর ২০১৭

রেনটো মারসুদি এবং নেবলুট ক্যাভুফোগলু। ছবি: সংগৃহীত

রেনটো মারসুদি এবং নেবলুট ক্যাভুফোগলু। ছবি: সংগৃহীত

রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনা করতে ঢাকায় পৌঁছেছেন ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেনটো মারসুদি। একই ইস্যুতে কথা বলতে আগামীকাল বুধবার রাতে ঢাকায় আসবেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী নেবলুট ক্যাভুফোগলু।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আজ মঙ্গলবার দুপুরে ১২টার দিকে শাহজালাল বিমানবন্দরে এসে পৌঁছান ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেনটো মারসুদি। রোহিঙ্গা সমস্যার সমাধানে নানা ইস্যু নিয়ে আজ বিকাল ৪টায় পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় তার বৈঠক হবে। সন্ধ্যার পর প্রধানমন্ত্রীর সঙ্গে মারসুদির সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে। আজ রাতেই তিনি দেশে ফিরবেন।

প্রসঙ্গত রোহিঙ্গা ইস্যু নিয়ে এরই মধ্যে মিয়ানমার সরকারের সঙ্গে আলোচনা করেছেন ইন্দোনেশিয়ার এই পররাষ্ট্রমন্ত্রী।সেখান থেকেই ঢাকায় এসেছেন তিনি। একই ইস্যুতে আলোচনার জন্য গত ডিসেম্বর মাসেও তিনি প্রথমে মিয়ানমার ও পরে ঢাকায় এসেছিলেন।

এদিকে, রোহিঙ্গা বিষয়ে আলোচনার জন্য আগামীকাল বুধবার গভীর রাতে বাংলাদেশে আসছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী নেবলুট ক্যাভুফোগলু। নিজস্ব বিমানে আসছেন তিনি। তার সরাসরি কক্সবাজারে যাওয়ার কথা রয়েছে। রোহিঙ্গা সমস্যার বিষয়ে তুরস্কের নীতির সঙ্গে বাংলাদেশের নীতির মিল থাকায় এ আলোচনাটি বিশেষ গুরুত্ব পাবে বলে ধারণা করা হচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, বাংলাদেশে অবস্থিত সব রোহিঙ্গার প্রত্যাবাসন, রাখাইনে নিরাপদ পরিবেশ এবং কফি আনানের নেতৃত্বে গঠিত রাখাইন পরামর্শ কমিশনের পূর্ণ বাস্তবায়ন দেখতে চায় বাংলাদেশ। এই তিনটি বিষয়ে তুরস্কের পূর্ণ সমর্থন রয়েছে।

ডেইলি বাংলাদেশ/আর কে