ঢাকার রাস্তায় শিকলে বাধা মা-ছেলের ছবি ভাইরাল

ঢাকা, শুক্রবার   ২১ জুন ২০১৯,   আষাঢ় ৭ ১৪২৬,   ১৬ শাওয়াল ১৪৪০

ঢাকার রাস্তায় শিকলে বাধা মা-ছেলের ছবি ভাইরাল

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:০৪ ২৮ এপ্রিল ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ছবি এখন ভাইরাল। যা অন্যসব ভাইরাল হওয়া ছবি থেকে আলাদা। ছবিটি এমন- ছিন্নমূল এক মা তার সন্তানকে শিকল দিয়ে বেঁধে সড়কের ফুটপাত দিয়ে হাঁটছেন। হাতে দশ টাকার একটি নোটসহ ফুরফুরে মেজাজেই শিশুটি। চোখে মুখে নেই কোনো হতাশা কিংবা না পাওয়ার গ্লানি। 

রোববার সকালে নিজের তোলা ছবিটি ফেসবুকে পোস্ট করেন বেসরকারি টেলিভিশন এনটিভির সিনিয়র রিপোর্টার আরাফাত সিদ্দিকী। ছেলেকে শাহীন স্কুলে দিয়ে ফেরার পথে রাজধানীর জাহাঙ্গীর গেট এলাকাতে তিনি দেখতে পান সন্তানসহ একজন মা হাঁটছেন।

আরাফাত বলেন, ‘সকাল সাড়ে দশটার দিকে ছেলেকে শাহীন স্কুলে নামিয়ে দিতে গিয়েছিলাম। আমার বাচ্চাকে ওর মা জাহাঙ্গীর গেট দিয়ে পৌঁছে দিতে যায়। আর আমি মোটরসাইকেল নিয়ে স্বাধীনতা টাওয়ারের সামনে রাস্তায় অপেক্ষা করছিলাম। এসময় দেখলাম ফুটপাথ দিয়ে একটা ছোট বাচ্চাকে শেকল দিয়ে বেঁধে নিয়ে হাঁটছেন এক নারী। পকেট থেকে ফোন বের করে দূর থেকে ছবি তুললাম।’

আরাফাত বলেন, ‘তারা কাছাকাছি আসতে বুঝতে পারলো আমি মোবাইলে ছবি তুলছি। বাচ্চাটি খুশি হলো। একহাত তুলতে তা প্রকাশ করলো। বাচ্চাটার হাতে দশ টাকার নোট ছিল। তার মা আমার সঙ্গে কিছু কথা বললেন, সেসব অসংলগ্ন মনে হলো। তবে বাচ্চাটি তাকে ‘মা’ বলেই ডাকছিল।’

খোদ রাজধানীতে জীর্ণশীর্ণ পোশাকে সন্তানসহ মায়ের এমন ছবি দেখে অনেকে নানা মন্তব্য করছেন। কেউ আবার ছবিটি পোস্টকারীকে ধন্যবাদ দিচ্ছেন ব্যতিক্রমী ছবিটি তোলার জন্য। অনেকে বলছেন, দেশ যখন এগিয়ে যাচ্ছে তখন একশ্রেণির মানুষ এখন অবহেলার মধ্যে আছে এই ছবি সে কথাই বলছে।

তথ্যসূত্র: সময় টিভি

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ