ডেঙ্গু রোধে এখনই সতর্ক হতে বললেন হাইকোর্ট

ঢাকা, শনিবার   ০৪ এপ্রিল ২০২০,   চৈত্র ২১ ১৪২৬,   ১০ শা'বান ১৪৪১

Akash

ডেঙ্গু রোধে এখনই সতর্ক হতে বললেন হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:০৭ ১১ মার্চ ২০২০  

হাইকোর্ট

হাইকোর্ট

ডেঙ্গু প্রতিরোধে এখনই ঢাকার দুই সিটি কর্পোরেশনকে সতর্ক হতে বলেছেন হাইকোর্ট।

আদালত বলেছেন, এরইমধ্যে বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এই ঘণবসতিপূর্ণ ঢাকা শহরে যদি কোনভাবে করোনার সঙ্গে ডেঙ্গুরও প্রার্দুভাব শুরু হয়, তখন মানুষের শেষ জায়গাটিও থাকবে না। সুতরাং আপনারা সতর্ক হোন, মশা নিধনে মনোযোগী হন, ডেঙ্গু প্রতিরোধে যা যা করা দরকার তাই করেন।

বুধবার এ সংক্রান্ত মামলার শুনানি করেন বিচারপতি এফআরএম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ।

আবেদনের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল আব্দুল্লাহ আল মাহমুদ বাশার বলেন, ঢাকায় বায়ু দুষণ মামলায় ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন পৃথকভাবে তাদের অগ্রগতি প্রতিবেদন দাখিল করেছে। আদালত সেটি পর্যালোচনা করে সিটি কর্পোরেশনের পানি ছিটানো পদ্ধতিতে সন্তুষ্ট হয়নি। গত বছর মৌসুম আসার আগেই দুই সিটির সিওকে ডেকে সতর্ক করা হয়েছিল, যাতে মশা নিধন সঠিকভাবে হয়। কিন্তু সেটিতো হয়নি। গত বছর ডেঙ্গু নিয়ে অস্থির অবস্থা জাতি লক্ষ্য করেছে। সেটি আজকে দুই সিটিকে স্মরণ করিয়ে দিয়েছেন আদালত। 

দুই সিটির কর্পোরেশনের আইনজীবীদের আদালত বলেছেন, এরইমধ্যে বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এই ঘণবসতিপূর্ণ ঢাকা শহরে যদি কোনোভাবে করোনার সঙ্গে ডেঙ্গুরও প্রার্দুভাব শুরু হয়। তখন মানুষের শেষ জায়গাটিও থাকবে না। সুতরাং আপনারা সতর্ক হোন, মশা নিধনে মনোযোগী হন, ডেঙ্গু প্রতিরোধে যা যা করা দরকার তাই করেন। এ কারণে জরুরি ভিত্তিতে পদক্ষেপ নিতে বলেছেন আদালত।

এর আগে গত ২৬ নভেম্বর রাজধানীকে ধুলামুক্ত করতে সব রাস্তা, ফুটপাত ও ফ্লাইওভারে জমে থাকা ধুলাবালি, ময়লা অপসারণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ধুলাদূর করতে দিনে কমপক্ষে দুইবার পানি ছিটাতে নির্দেশ দেয়া হয়েছিল। 

এছাড়া ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, গাজীপুর ও মানিকগঞ্জ জেলায় পরিবেশ আইন ভঙ্গ করে গড়ে ওঠা ইটভাটা ১৫ দিনের মধ্যে বন্ধের নির্দেশ দেয়া হয়েছে।

উচ্চ পর্যায়ের কমিটিতে পরিবেশ সচিব, দুই সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, ওয়াসা, ডেস্কোসহ সব পরিষেবা দানকারী  প্রতিষ্ঠানের একজন করে প্রতিনিধি, প্রয়োজন হলে একজন বিশেষজ্ঞ রাখতে বলা হয়েছে। এই কমিটিকে ৩০ দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেয়া হয়।

মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) করা এক আবেদনের ভিত্তিতে এ আদেশ দিয়েছেন।

ডেইলি বাংলাদেশ/এমআরকে