Alexa ডেঙ্গু টেস্টের রিপোর্ট কোনটি সঠিক?

ঢাকা, রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৭ ১৪২৬,   ২২ মুহররম ১৪৪১

Akash

ডেঙ্গু টেস্টের রিপোর্ট কোনটি সঠিক?

ঝিনাইদহ প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৫৩ ৫ আগস্ট ২০১৯   আপডেট: ১৮:৫৮ ৫ আগস্ট ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

দুই দিন ধরে জ্বরে ভুগছিল স্কুলছাত্রী রুবাবা জামান। ডাক্তারের পরামর্শ অনুযায়ী দুটি প্রতিষ্ঠানে Dengue NS1 Ag টেস্ট করা হয়। টেস্ট একই হলেও রিপোর্ট এসেছে দুই ধরনের। এতে শঙ্কিত রুবাবা ও তার পরিবার।

রোববার সকালে ঘটনাটি ঘটেছে ঝিনাইদহের কালীগঞ্জের সিটি ডায়াগনস্টিক সেন্টার ও যশোর ল্যাব এইডে।

রুবাবা কালীগঞ্জ শহরের শিক্ষিকা পারভীন খাতুনের মেয়ে। পারভীন বলেন, রুবাবার জ্বর হলে রোববার সকালে তাকে কালীগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাই। সেখানে ডাক্তার সম্পা মোদক Dengue NS1 Ag টেস্ট করার পরামর্শ দেন। পরামর্শ অনুযায়ী সকালেই সিটি ডায়াগনস্টিক অ্যান্ড মেডিকেল সেন্টারে টেস্টটি করা হয়। রিপোর্ট দেখে স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তার রুবাবা ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছে বলে জানান এবং উন্নত চিকিৎসার জন্য তাকে যশোরে নিয়ে যাওয়ার পরামর্শ দেন।

পারভিন আরো বলেন, টেস্ট রিপোর্টটির ব্যাপারে আরো নিশ্চিত হতে পরিচিত ডাক্তার কাজী নওশীল নওয়াল আকাশের কাছে পাঠানো (ম্যাসেঞ্জারে) হয়। তিনি রিপোর্টে ডেঙ্গু পজিটিভ রেজাল্টের সঙ্গে ১.৭০ রেঞ্জ দেখে সন্দেহ প্রকাশ করেন। তার পরামর্শে যশোর ল্যাব এইডে একই পরীক্ষা করালে রিপোর্টে রেজাল্ট নেগেটিভ আসে। দুই রিপোর্টের কোনটি সঠিক এই নিয়ে রোগীর পরিবার শঙ্কিত রয়েছে।

পারভীন বলেন, যদি ল্যাব এইডের রেজাল্ট সঠিক না হয় এবং সিটি ডায়াগনস্টিকের রেজাল্ট সঠিক হয় তাহলে আমার মেয়ে বিনা চিকিৎসায় অসুস্থ হয়ে পড়তে পারে। আর যদি ল্যাব এইডের রেজাল্ট সঠিক হয় তাহলে সেটির বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়া উচিত। নইলে আমার মতো অনেকেই প্রতারিত হবে।

কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা হুসাইন সাফায়েত বলেন, একই টেস্ট দুই প্রতিষ্ঠানে ভিন্ন এলে কোনটি সঠিক তা নিশ্চিত করে বলা সম্ভব না। বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করা হবে।

ডেইলি বাংলাদেশ/এমআর