Alexa ডেঙ্গুতে চট্টগ্রাম-বরিশালে দুই জনের মৃত্যু

ঢাকা, সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ১ ১৪২৬,   ১৬ মুহররম ১৪৪১

Akash

ডেঙ্গুতে চট্টগ্রাম-বরিশালে দুই জনের মৃত্যু

নিউজ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:১৩ ১২ সেপ্টেম্বর ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে চট্টগ্রাম ও বরিশালে বৃহস্পতিবার দুইজনের মৃত্যু হয়েছে। তারা হলেন- বান্দরবানের দমে চিং মারমা (২৪) ও বরিশালের স্কুলছাত্রী সুরাইয়া (১৪)।

বান্দরবান সিভিল সার্জন ড. অং সুই জানান, গত সপ্তাহে দমে চিং মারমা জ্বরে আক্রান্ত হয়। স্থানীয়ভাবে পরীক্ষার পর ডেঙ্গু ধরা পড়ে। পরে অবস্থার অবনতি হলে তাকে বান্দরবান হাসপাতাল থেকে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রামের বেসরকারি হাসপাতাল সিএসসিআরে ভর্তি করা হয়। সেখানে বৃহস্পতিবার রাত সাড়ে ৩টার দিকে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

মৃত দমে চিং মারমা সদর ইউনিয়ন ইউনিটের মহিলা আ’লীগের সভাপতি ছিলেন। তার স্বামী উহ্লা চিং মারমা রুমা উপজেলার চেয়ারম্যান ও উপজেলা আ’লীগের সভাপতি।

অন্যদিকে বৃহস্পতিবার সকালে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এক স্কুলছাত্রীর মৃত্যু হয়েছে। তার নাম মৃত সুরাইয়া (১৪)। 

মৃত সুরাইয়া বরগুনা জেলার পাথরঘাটা উপজেলার পদ্মা গ্রামের বাদল মুন্সীর মেয়ে ও হাড়িটানা আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্রী ছিল।

শেবাচিম হাসপাতালের পরিচালক বাকির হোসেন জানান, বুধবার সকালে ডেঙ্গুতে আক্রান্ত সুরাইয়া বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের ডেঙ্গু ওয়ার্ডে ভর্তি হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় সকাল ৮টার দিকে তার মৃত্যু হয়।

এর আগে বুধবার দুপুরে বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে জিহাদ (১৪) নামে ৮ম শ্রেণির আরেক স্কুল শিক্ষার্থী মারা যায়।

চলতি বছরের জানুয়ারি থেকে এ পর্যন্ত ৭৮ হাজার ৬১৭ জন ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হন এবং তাদের মধ্যে চিকিৎসা শেষে ছাড়পত্র নিয়ে চলে গেছেন ৭৫ হাজার ২২৫ জন।

এখন পর্যন্ত রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহে ১৯৭টি মৃত্যুর তথ্য পাঠানো হয়েছে। এর মধ্যে সংস্থাটি ১০১টি ঘটনার পর্যালোচনা সমাপ্ত করে ৬০টি মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে।

ডেইলি বাংলাদেশ/এমআরকে