Alexa ডিসিসিআই-ইউআইইউ-এর মধ্যে সমঝোতা স্মারক সই

ঢাকা, বুধবার   ১৯ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ৬ ১৪২৬,   ২৪ জমাদিউস সানি ১৪৪১

Akash

ডিসিসিআই-ইউআইইউ-এর মধ্যে সমঝোতা স্মারক সই

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৩২ ২২ জানুয়ারি ২০২০  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

শিল্প খাতের চাহিদা মোতাবেক দক্ষ জনবল তৈরি করতে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটি (ইউআইইউ)-এর মধ্যে এক সমঝোতা স্মারক সই হয়েছে। 

বুধবার  ইউআইইউ-এর উপাচার্যের কার্যালয়ে এ চুক্তি সই হয়। ডিসিসিআই সভাপতি শামস মাহমুদ এবং ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটি-এর উপাচার্য প্রফেসর ড. চৌধুরী মফিজুর রহমান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন। 

সমঝোতা স্মারক অনুযায়ী উভয় পক্ষ যৌথভাবে বাজার পর্যবেক্ষণ ও খাত ভিত্তিক গবেষণা পরিচালনা, চাকরি মেলা, সেমিনার, ওয়ার্কশপ, বাণিজ্য সম্মেলন এবং মানব সম্পদের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ কর্মশালা প্রভৃতি আয়োজন করবে।

অনুষ্ঠানে ঢাকা চেম্বারের সভাপতি শামস মাহমুদ বলেন, বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যের উন্নয়নে শিল্প ও বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে  সহযোগিতা একান্ত অপরিহার্য। এ সমঝোতার মাধ্যমে ঢাকা চেম্বার ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটি যৌথভাবে দেশের শিল্প খাতের চাহিদামত দক্ষ জনবল তৈরিতে একযোগে কাজ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
 
তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লব সম্ভাবনার দ্বার খুলে দিয়েছে, তা কাজে লাগানোর জন্য তরুণ সমাজ বিশেষ করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এখনই প্রস্তুতি গ্রহণ করতে হবে। সেইসঙ্গে বিশ্ববিদ্যালয়গুলোর কারিকুলাম সংস্কার ও যুগোপযোগীকরণের আহ্বান জানান।

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটি-এর উপাচার্য প্রফেসর ড. চৌধুরী মফিজুর রহমান বলেন, নতুন উদ্যোক্তা উন্নয়নে বিশ্ববিদ্যালয়টি ‘ইনকিউবেশন সেন্টার’ স্থাপনের উদ্যোগ গ্রহণ করেছে, যেখানে নতুন উদ্যোক্তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ ও অন্যান্য সহায়তা দেয়া হবে। 

উপাচার্য বলেন, শিল্পের অগ্রগতির স্বার্থে বিশ্ববিদ্যালয় ও শিল্পখাতের সমন্বয় বাড়ানোর কোনো বিকল্প নেই।

অনুষ্ঠানে ঢাকা চেম্বারের ঊর্ধ্বতন সহ-সভাপতি এন কে এ মবিন, এফসিএ, এফসিএস, সহ-সভাপতি মোহাম্মদ বাশিরউদ্দিন, সচিব মো. জয়নাল আব্দীন, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটি-এর উপ-উপচার্য প্রফেসর ড. হাসনান আহমেদ, পরিচালক (আইবিইআর) প্রফেসর ড. মোহা. এইচ আর জোয়ারদার এবং ড. এফ এস সোবহানী প্রমুখ উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/এসএস/এমআরকে