Alexa ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ শতাব্দির সেরা বিশ্বাসঘাতকতা: ইরান

ঢাকা, বৃহস্পতিবার   ২৭ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১৪ ১৪২৬,   ০৩ রজব ১৪৪১

Akash

‘ডিল অব দ্য সেঞ্চুরি’ শতাব্দির সেরা বিশ্বাসঘাতকতা: ইরান

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:৫৪ ২৯ জানুয়ারি ২০২০   আপডেট: ১৩:০৯ ২৯ জানুয়ারি ২০২০

সাইয়্যেদ আব্বাস মুসাভি

সাইয়্যেদ আব্বাস মুসাভি

ট্রাম্পের মধ্যপ্রাচ্য শান্তি চুক্তিকে ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ শতাব্দির সেরা বিশ্বাসঘাতকতা বলেছে ইরান। ফিলিস্তিনিদের ওপর যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে চাপিয়ে দেয়া এই শান্তি পরিকল্পনা ব্যর্থ হতে বাধ্য বলে মন্তব্য করেছে দেশটি।

মঙ্গলবার শান্তি চুক্তি পরিকল্পনা প্রকাশের এক প্রতিক্রিয়ায় এ মন্তব্য করেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি।

মঙ্গলবার হোয়াইট হাউসে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে সঙ্গে নিয়ে এই পরিকল্পনা প্রকাশ করেছেন ট্রাম্প। শান্তি পরিকল্পনা ঘোষণার সময় ফিলিস্তিনি কোনো নেতা উপস্থিত ছিলেন না বলে জানা গেছে। তবে মঙ্গলবার ট্রাম্পের সংবাদ সম্মেলনে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও ওমানের রাষ্ট্রদূতরা উপস্থিত ছিলেন।

বিতর্কিত ও কথিত এই শান্তি চুক্তি ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ আগেই প্রত্যাখ্যান করেছে ফিলিস্তিন। ট্রাম্পের এ চুক্তি বাস্তবায়ন করা হলে মধ্যপ্রাচ্য ভয়াবহ রকমের অস্থিতিশীল হয়ে উঠবে বলে মনে করছে ফিলিস্তিনিরা।

মুসাভি বলেন, এ পরিকল্পনা উত্থাপনের মাধ্যমে ট্রাম্প মূলত ফিলিস্তিনি জনগণের পাশাপাশি গোটা মুসলিম উম্মাহর সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন। এ পরিকল্পনা প্রতিহত করার জন্য মধ্যপ্রাচ্যসহ গোটা বিশ্বের স্বাধীনচেতা দেশগুলোর প্রতিও আহ্বান জানিয়েছেন তিনি।

ইসরায়েলসহ পুরো ফিলিস্তিন ভূখণ্ডের প্রকৃত মালিক ফিলিস্তিনিরা বলে উল্লেখ করেন মুসাভি। তিনি বলেন, ফিলিস্তিনের ভূমি দখল করে অবৈধ রাষ্ট্র ইসরায়েল প্রতিষ্ঠা করা হয়েছে। তাই সেখানকার সংকট সমাধানের একমাত্র উপায় ফিলিস্তিনের প্রকৃত অধিবাসী মুসলিম, ইহুদি ও খ্রিস্টানদের মধ্যে গণভোটের ব্যবস্থা করা যাতে তারা নিজেদের ভাগ্য নির্ধারণ করতে পারে। বিশ্বের বিভিন্ন স্থান থেকে ধরে আনা অবৈধ ইহুদি অভিবাসীরা এই গণভোটের বাইরে থাকবে বলেও উল্লেখ করেন তিনি।

তিনি আরো বলেন, দুঃখজনকভাবে ফিলিস্তিনিদের অধিকার সম্পূর্ণভাবে উপেক্ষা করার এই পরিকল্পনা মেনে নিয়েছে কিছু মুসলিম দেশ।

শান্তি চুক্তি পরিকল্পনা প্রকাশের প্রতিক্রিয়ায় ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেছেন, আমি হাজার বার বলেছি, এ পরিকল্পনা মানি না, মানি না, মানি না। যে পরিকল্পনায় জেরুজালেম আল-কুদসকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের কথা থাকছে না, সে পরিকল্পনা তিনি মেনে নেবেন না বলেও জানিয়েছেন।

সূত্র- পার্সটুডে

ডেইলি বাংলাদেশ/এসএমএফ/টিআরএইচ