Alexa ডিম পাহাড়ে মেঘের ছোটাছুটি (ভিডিও)

ঢাকা, শনিবার   ২০ জুলাই ২০১৯,   শ্রাবণ ৫ ১৪২৬,   ১৬ জ্বিলকদ ১৪৪০

ডিম পাহাড়ে মেঘের ছোটাছুটি (ভিডিও)

ভ্রমণ প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৫২ ২৪ জুন ২০১৯   আপডেট: ১২:১৫ ২৪ জুন ২০১৯

ছবি : ভিডিও থেকে নেয়া

ছবি : ভিডিও থেকে নেয়া

আষাঢ়ের এই সময়ে ডিম পাহাড় যেন দুধসাদা মেঘের ভেতরে জেগে আছে। পায়ের পাতায় মেঘের ছোঁয়া, চোখের পাতায় মেঘলা ধোঁয়া, আর ছাতা মাথায় ভেজা ঘাসে শোয়া—সবকিছু বারবার অপার্থিব সুখের জানান দিচ্ছে। সেখানে গেলে যেকোনো পর্যটক পাবেন আকাশের মেঘ ছোঁয়ার অভিজ্ঞতা! কাছে এসে যেন দূরে চলে যায় মেঘদল। আবার মেঘদল যেন বলে দেয় এখানে পথ হারালে ফেরা কঠিন!

দেশের ভ্রমণপিপাসুদের কাছে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে এই ডিম পাহাড়। জায়গাটির প্রকৃতির অনাবিল সৌর্ন্দয আর বৈচিত্র্যময় জীবনধারা সবাইকে মুগ্ধ করে। ডিমপাহাড়ের অবস্থান আলীকদম এবং থানচি থানার ঠিক মাঝখানে। এর ‍পুরো এলাকাটি সবুজের চেয়েও সবুজ। চলতি পথেই দেখবেন পাহাড়ি রাস্তার ধারে ধারে ফুটে আছে নানা রঙের পাহাড়ি ফুল। পর্যটকদের যেন মনে করিয়ে দেয় জাতীয় কবির ‘ছন্দে ছন্দে দুলে আনন্দে আমি বন ফুল গো’ গানের কলি।

এক সময় ডিম পাহাড়ে যাওয়ার কথা কেউ ভাবতোই না। বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে আলীকদম থেকে থানচি পর্যন্ত সড়ক নির্মাণের পর জায়গাটি জনপ্রিয়তা পেয়েছে। ৩৩ কিলোমিটার দীর্ঘ এই সড়ক নির্মাণে সময় লেগেছে ১০ বছর। নির্মাণকালীন বিভিন্ন দুর্ঘটনায় সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরের ৩ জন সদস্য মৃত্যুবরণ করেছেন। বুঝতেই পারছেন ডিম পাহাড়ের রাস্তা কতখানি দুর্গম।

ডিম পাহাড়ের পথে

৩৩ কিলোমিটার সড়কপথ জুড়েই প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি। রকমারি ফুল-ফলে আচ্ছাদিত সবুজ গাছ-গাছালিতে ঠাঁসা এই সড়ক পথ। পিচঢালাই আঁকা-বাঁকা পথে এসব দৃশ্য দেখে ভ্রমণপিপাসুরা মনের ভেতর স্পন্দন খুঁজে পান। পুরো সড়কপথের সঙ্গে যোগ হয়েছে সবুজ পাহাড় আর ক্ষুদ্র নৃগোষ্ঠীর ছোট-ছোট পাড়া, গ্রামগুলোর বৈচিত্র্যময় মানুষের জীবনধারা ও পথচলা।

চট্টগ্রাম-কক্সবাজার সড়কের চকরিয়া বাসস্টেশন থেকে আলীকদমমুখি বাস কিংবা ছোট যানবাহনে আলীকদম উপজেলা সদরে এবং সেখান থেকে হালকা যানবাহনে সহজেই যাওয়া যায় ‘ডিমপাহাড় এলাকা’। আবার বান্দরবান জেলা সদর হয়ে থানচি উপজেলা সদর থেকে যেকোনো হালকা যানবাহন চেপেই দ্রুত সময়ের মধ্যে ভ্রমণ করা যায় ওই সড়কপথ। তবে প্রাইভেট গাড়ি ব্যবহারের ক্ষেত্রে সতর্কতা হিসেবে পাহাড়ে যানবাহন চালাতে দক্ষ এমন চালককে সঙ্গে আনা আবশ্যক।

>>>ভিডিওটি দেখুতে এখানে ক্লিক করুন<<<

ডেইলি বাংলাদেশ/এনকে