Alexa ডিজেল পাম্পের পরিবর্তে সৌরবিদ্যুৎ পাম্প

ঢাকা, মঙ্গলবার   ২২ অক্টোবর ২০১৯,   কার্তিক ৭ ১৪২৬,   ২৩ সফর ১৪৪১

Akash

ডিজেল পাম্পের পরিবর্তে সৌরবিদ্যুৎ পাম্প

ফেনী প্রতিনিধি

 প্রকাশিত: ২০:১৬ ২ ডিসেম্বর ২০১৮   আপডেট: ২০:১৬ ২ ডিসেম্বর ২০১৮

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

ফেনীর পল্লী বিদ্যুত সমিতির সদর দপ্তরে রোববার ডিজেল পাম্পের পরিবর্তে সৌরবিদ্যুৎ পাম্পের ব্যবহারে আলোচনা সভা হয়েছে।

কৃষি সেচের জন্য সোলার ফটোভোল্টিক পাম্পিং সিষ্টেমের বিস্তার। সেচ মৌসুমে গ্রীডের উপর অতিরিক্ত চাপ হ্রাসকরণ। ডিজেল চালিত পাম্প পরিহারের মাধ্যমে দূষিত পদার্থের নির্গমন হ্রাস করণের লক্ষ্যে সরকার বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড এর মাধ্যমে ‘সৌর বিদ্যুৎ চালিত পাম্পের মাধ্যমে কৃষি সেচ’ শীর্ষক একটি প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করেছে।

ওই প্রকল্পের আওতায় ফেনী পল্লী বিদ্যুৎ সমিতির ভৌগলিক এলাকায় ৩, ৫.৫, ৭.৫, ১০, ১৫ অর্শ্ব শক্তির সর্বমোট ৫০ টি সেচ পাম্প স্থাপন করা হবে। প্রকল্পের বিষয়ে সম্যক ধারনা দেয়ার জন্য সমিতির সদর দপ্তরের প্রশিক্ষণ কক্ষে ছয় উপজেলার বিভিন্ন শ্রেণির ব্যক্তিদের সমন্বয়ে এই আলোচনা সভা হয়।

সভায় পবিসের সংশ্লিষ্ট কর্মকর্তা সহ প্রায় দুই শত ব্যক্তি উপস্থিত ছিলেন। আলোচনা সভার শুরুতেই পবিসের জেনারেল ম্যানেজার মো. মিজানুর রহমান এই প্রকল্পের বিভিন্ন দিক নিয়ে বক্তব্য রাখেন।

ফেনী পবিসের জেনারেল ম্যানেজার মো. মিজানুর রহমান বলেন, সেচ প্রকল্পের মালিকানা ও লাভজনক বিষয়ে গুরুত্ব সহকারে আলোচনা, প্রকল্পের সাধারণ তথ্য, উদ্দেশ্য, প্রাক্কলিত ব্যয় ও অর্থায়ন, প্রকল্প স্থান নির্বাচনের বিবেচ্য বিষয় সমূহ, সেচ পাম্পের আনুমানিক মূল্য, কিস্তির ধরণ, রক্ষনাবেক্ষণ ও পরিচালনা ইত্যাদি বিষয় সম্পর্কে আলোচনা সভায় অবহিত করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এসকে