ডিএসই থেকে রাজস্ব আদায় বেড়েছে

ঢাকা, মঙ্গলবার   ০৭ এপ্রিল ২০২০,   চৈত্র ২৪ ১৪২৬,   ১৩ শা'বান ১৪৪১

Akash

ডিএসই থেকে রাজস্ব আদায় বেড়েছে

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৪০ ১২ মার্চ ২০২০  

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এর লোগো

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এর লোগো

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) রাজস্ব আদায় বেড়েছে। জানুয়ারি মাসের তুলনায় ফেব্রুয়ারি মাসে লেনদেন বেশি হওয়ায় সরকার এ খাত থেকে রাজস্ব বেশি পেয়েছে। ডিএসই সূত্রে জানা গেছে, ফেব্রুয়ারিতে জানুয়ারি মাসের তুলনায় ৪ কোটি টাকা বেশি রাজস্ব পেয়েছে সরকার।

জানা গেছে, ফেব্রয়ারিতে ডিএসইতে মোট ২০ কার্যদিবসে বিনিয়োগকারীদের ১২ হাজার ৪২৭ কোটি ৭৭ লাখ ১৮ হাজার ৯৩৭ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা জানুয়ারি মাসের তুলনায় ৪ হাজার কোটি টাকার বেশি। জানুয়ারিতে এর পরিমাণ ছিল ৮ হাজার ৭২ কোটি ২৩ লাখ ৩২ হাজার ৬১২ টাকা। সে মাসে মোট শেয়ার বিক্রির পরিমাণ ছিল ২৯০কোটি ২৫ লাখ ৩৯ হাজার ৮৯ টি।

ফেব্রুয়ারিতে উদ্যোক্তা-পরিচালকের শেয়ার বিক্রি এবং সাধারণ বিনিয়োগকারী অর্থাৎ দুই প্রকার বিনিয়োগকারীদের শেয়ার বিক্রি বাবদ ডিএসইর রাজস্ব আদায় হয়েছে ১৫ কোটি ৫৪ লাখ ১৭ হাজার ২৩২ টাকা।

জানুয়ারিতে লেনদেনের পরিমাণ ছিল ১১ কোটি ৮৯ লাখ ৪৪ হাজার ৭৭২ টাকা। অর্থাৎ জানুয়ারি মাসের তুলনায় ফেব্রয়ারিতে সরকার ডিএসই থেকে ৩ কোটি ৬৪ লাখ ৭২ হাজার ৪৬০ টাকার রাজস্ব বেশি পেয়েছে। দুই প্রকার রাজস্ব আদায়ের মধ্যে বিনিয়োগকারীদের লেনদেন অথাৎ টার্নওভার ট্যাক্স বাবদ লেনদেন হয়েছে ১২ কোটি ৪২ লাখ ৬১ হাজার ৯৬ টাকা। আর উদ্যোক্তাদের শেয়ার বিক্রি বাবদ আয় হয়েছে ৩ কোটি ১১ লাখ ৫৬ হাজার ১৩৬ টাকা।

ডেইলি বাংলাদেশ/এসএস/এমআরকে