Alexa ডিএসইর লেনদেন বাড়লেও কমেছে সিএসইর

ঢাকা, মঙ্গলবার   ১৬ জুলাই ২০১৯,   শ্রাবণ ২ ১৪২৬,   ১৩ জ্বিলকদ ১৪৪০

ডিএসইর লেনদেন বাড়লেও কমেছে সিএসইর

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৪৭ ১১ মার্চ ২০১৯   আপডেট: ১৭:৫৫ ১১ মার্চ ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে। তবে এদিন ডিএসইতে লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে।

সোমবার ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এসব তথ্য পাওয়া গেছে।

জানা যায়, এদিন ডিএসইএক্স সূচক ১৯ পয়েন্ট কমে পাঁচ হাজার ৬৯০ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে ও ডিএসই-৩০ সূচক ২ দশমিক ৪৬ পয়েন্ট কমে যথাক্রমে ১৩০৮ ও ১৯৯৮ পয়েন্টে অবস্থান করছে।

সোমবার লেনদেন শুরুর প্রথম ৫ মিনিট পর ডিএসইএক্স ১২ পয়েন্ট বেড়ে যায়। এরপর ১০টা ৪৫ মিনিটে ৫ পয়েন্ট কমে যায় সূচক। বেলা ১১টার দিকে ৯ পয়েন্ট কমে পাঁচ হাজার ৭০৯ পয়েন্টে অবস্থান নেয়।

লেনদেন শুরুর দেড় ঘণ্টা পর দুপুর ১২টার দিকে ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৭১২ পয়েন্টে অবস্থান নেয়। তবে দিনশেষে ডিএসই’র সব সূচকই কমে।

ডিএসইতে টাকার পরিমাণে ৫০৬ কোটি ৮৪ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৪৪ কোটি টাকা বেশি। রোববার লেনদেন হয়েছিল ৪৬২ কোটি ১৪ লাখ টাকার শেয়ার।

এদিকে ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৬টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১০০টির, কমেছে ১৯৯টির এবং অপরিবর্তিত ছিল ৪৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

ডিএসইতে টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হওয়া ১০টি কোম্পানির মধ্যে মুন্নু সিরামিক, ইউনাইটেড পাওয়ার, ডাচ-বাংলা ব্যাংক, সিঙ্গার বিডি, লাফার্জ হোলসিম, ফরচুন সুজ, নূরানী ডাইং, ন্যাশনাল পলিমার, বাংলাদেশ সাবমেরিন কেবল এবং এসকে ট্রিমস রয়েছে।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৮ পয়েন্ট কমে ১৭ হাজার ৪৪৬ পয়েন্টে অবস্থান নেয়। সোমবার সিএসইতে হাত বদল হওয়া ২৪৮টি প্রতিষ্ঠানের শেয়ারের মধ্যে দর বেড়েছে ৭৩টির, আর কমেছে ১৪২টির। এছাড়া অপরিবর্তিত রয়েছে ৩৩টি শেয়ারের দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ৫২ লাখ টাকার শেয়ার। যা আগের দিনের চেয়ে ৮ কোটি টাকা কম। রোববার সিএসইতে লেনদেন হয়েছিল ২৩ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডেইলি বাংলাদেশ/এসএস/জেডআর