ডায়াবেটিস রোগীদের যেসব ফল খেতে মানা 

ঢাকা, মঙ্গলবার   ২৬ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৩ ১৪২৭,   ০৩ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

ডায়াবেটিস রোগীদের যেসব ফল খেতে মানা 

কানিছ সুলতানা কেয়া ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:২২ ৩০ মার্চ ২০২০  

ছবি: বাহারি ফল

ছবি: বাহারি ফল

সুষম খাদ্য আপনার শরীর সুস্থ রাখতে সহায়তা করে। এক্ষেত্রে ফল একইসঙ্গে আপনার ভিটামিন, শর্করা এবং নানা খনিজ উপাদানের চাহিদা পূরণ করতে পারে। তবে যারা ডায়াবেটিসে ভুগছেন তাদের জন্য অনেক ফলে রয়েছে ক্ষতিকারক দিক। 

একেক ফলে অ্যান্টিঅক্সিডেন্ট এবং পুষ্টির মাত্রা একেকরকম হয়ে থাকে। ফলে প্রয়োজন অনুযায়ী এটি ব্যক্তির শরীরে পুষ্টির যোগান দেয়। তবে এসব ফলে চিনির মাত্রা বেশি থাকায় বিশেষজ্ঞরা ডায়াবেটিস রোগীদের এগুলো এড়িয়ে চলার পরামর্শ দিয়ে থাকেন। জেনে নিন কোন ফলগুলো এড়িয়ে চলবেন ডায়াবেটিস রোগীরা- 

আম

প্রতি ১০০ গ্রাম আমে প্রায় ১৪ গ্রাম চিনি থাকে। যা রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে দিতে পারে। তাই বিশ্বের অন্যতম সুস্বাদু ফলের রাজা আম আপনার এড়িয়ে চলাই ভালো।   

সবেদা 

প্রতি ১০০ গ্রাম সবেদায় রয়েছে প্রায় ৭ গ্রাম চিনি। এছাড়াও এ ফলের গ্লাইসেমিক ইনডেক্স মান ৫৫। এতে থাকা চিনি এবং কার্বোহাইড্রেট ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তির পক্ষে অত্যন্ত ক্ষতিকারক হতে পারে। তাই যারা ডায়াবেটিসে আক্রান্ত আছেন। তারা সবেদা এড়িয়ে চলুন।   

আঙ্গুর 

ফাইবার, ভিটামিন এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টিগুণ সমৃদ্ধ আঙ্গুরে রয়েছে উচ্চমাত্রায় চিনি। তাই ডায়াবেটিস রোগীরা খাবারের তালিকা থেকে আঙ্গুর বাদ দিন। প্রতি ৮৫ গ্রাম আঙ্গুরে ১৫ গ্রামের চেয়ে বেশি চিনি থাকে।

আনারস

আনারসে উচ্চমাত্রার শর্করা থাকে। যা ডায়াবেটিস রোগীর রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে দিতে পারে। তাই ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে আনারস খাওয়া এড়িয়ে চলুন।  

আতা

আতা ভিটামিন সি, ক্যালসিয়াম, আয়রন এবং ফাইবারের একটি ভাল উৎস। তবে প্রতি ১০০ গ্রাম আতায় রয়েছে ২৩ গ্রাম পর্যন্ত কার্বোহাইড্রেট। যা ডায়াবেটিস রোগীদের জন্য ক্ষতিকারক হতে পারে।    

তরমুজ 

তরমুজে ফাইবার এবং ক্যালরির পরিমাণ কম হলেও জিআই মান ৭২। আধা কাপ তরমুজে রয়েছে প্রায় ৫ গ্রাম কার্বোহাইড্রেট। তাই ডায়াবেটিস রোগীদের এটি না খাওয়াই ভালো। 

পেঁপে

পেঁপের গড় জিআই মান ৫৯। এছাড়াও পেঁপেতে কার্বোহাইড্রেট এবং ক্যালোরির পরিমাণ বেশি থাকে। এটি ডায়াবেটিস রোগীর রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে দিতে পারে। তাই ডায়াবেটিসে যারা ভুগছেন তারা পেঁপে এড়িয়ে চলুন। 

ফলের রস 

যারা ডায়াবেটিসে ভুগছেন তাদের যেকোনো ফল দিয়ে তৈরি ফলের রস এড়িয়ে চলা উচিত। যেহেতু এই রসে কোনো ফাইবার থাকে না। তাই এ রস দ্রুত হজম হয় এবং অল্প সময়ের মধ্যে রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে তোলে। 

সূত্র: বোল্ডস্কাই

ডেইলি বাংলাদেশ/জেএমএস