Alexa ডায়াবেটিস বশে রাখার তিন উপায়

ঢাকা, শনিবার   ২৯ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১৬ ১৪২৬,   ০৫ রজব ১৪৪১

Akash

ডায়াবেটিস বশে রাখার তিন উপায়

জান্নাতুল মাওয়া সুইটি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:১৫ ২০ জানুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ডায়াবেটিস শুধু বাংলাদেশে নয় বরং বিশ্ব জুড়েই এ সমস্যাটি ছড়িয়ে পড়েছে নারী-পুরুষ নির্বিশেষে। এই রোগটি বহুমূত্র ও মধুমেহ নামেও পরিচিত। অতিরিক্ত ওজনের কারণেও খুব অল্প বয়সে মানুষ ডায়াবেটিসে আক্রান্ত হতে পারে। 

পরিসংখ্যান অনুযায়ী, বর্তমানে বিশ্বে ডায়াবেটিস আক্রান্ত রোগীর সংখ্যা সাড়ে ৪১ কোটিরও বেশি। অন্যদিকে বাংলাদেশে প্রায় ৭১ লাখ। প্রতিবছর এ সংখ্যা বেড়ে দাড়াচ্ছে এক লাখে। শুধু ডায়াবেটিসের কারণে বিশ্বে প্রতি সেকেন্ডে একজনের মৃত্যু হয়। 

তবে জীবনযাপনে পরিবর্তন আনতে পারলে ডায়াবেটিস নিয়ন্ত্রণের পাশাপাশি নির্মূলও করা সম্ভব। স্বাস্থ্যকর ডায়েট ও কায়িক প্ররিশ্রমের মাধ্যমে রক্তের সুগার নিয়ন্ত্রণ করে সুস্থ জীবনযাপন করছেন এমন মানুষেরও নজির রয়েছে। তেমনি তিনটি উপাদান রয়েছে যেগুলো নিয়মিত ব্যবহার করলে ডায়াবেটিস বশে থাকবে। এবার তবে জেনে নিন সেগুলো সম্পর্কে-

আপেল সিডার ভিনেগার১. আপেল সিডার ভিনেগারের জাদু

দুই টেবিল চামচ আপেল সিডার ভিনেগার, দুই টেবিল চামচ প্রাকৃতিক আপেলের রস, আধা টেবিল চামচ দারুচিনির গুঁড়া, আধা কাপ পানি। ভালো করে সবগুলো উপকরণ মিশিয়ে নিন। এরপর দুই টুকরো বরফ মিশিয়ে প্রতিদিন সকালে পান করুন। ডায়াবেটিস বশে আসবে খুব দ্রুত।

করলার জুস২. করলার কেরামতি

প্রতিদিন সকালে দুই গ্লাস করলার রস পান করুন। করলায় রয়েছে বিটা ক্যারোটিন, ভিটামিন-বি কমপ্লেক্স, ম্যাগনেসিয়াম, ফলিক এসিড, জিঙ্ক, ফসফরাস, ম্যাগনেসিয়াম, ভিটামিন সি’সহ আরো উপাদান। এছাড়া আয়রন ও প্রোটিনেরও দারুণ এক উৎস হলো করলা। নিয়মিত করলার রস খেলে ডায়াবেটিস বশে আসবে খুবই দ্রুত। 

ঢেড়সের রস৩. ঢেড়স করবে বাজিমাত

প্রতিটি ঢেড়সের মাঝখান থেকে কেটে নিন। এভাবে পাঁচ থেকে ছয় টুকরো প্রয়োজন পড়বে। এবার একটি বয়ামে বা বাতাস ঢুকবে না এমন জগে ঢেড়সের টুকরাগুলো রাখুন। জগটি পানি দিয়ে ভর্তি করুন। এভাবে ৮ থেকে ২৪ ঘণ্টা পর্যন্ত রাখুন। অতঃপর এই পানি ছেঁকে প্রতিদিন সকালে পান করুন। এতে রক্তে থাকা চিনির পরিমাণ নিয়ন্ত্রণে থাকবে।

সূত্র: টপটেনহোমরেমেডিস

ডেইলি বাংলাদেশ/জেএমএস