ডলফিন রক্ষায় কমিটি করে দিলেন ভার্চুয়াল হাইকোর্ট

ঢাকা, সোমবার   ০১ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭,   ০৮ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

ডলফিন রক্ষায় কমিটি করে দিলেন ভার্চুয়াল হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:২২ ২০ মে ২০২০  

ফাইল ছবি

ফাইল ছবি

চট্টগ্রামের হালদা নদীর ডলফিন, জীববৈচিত্র্য রক্ষায় ডিসির নেতৃত্বে কমিটি গঠন করে দিয়েছেন হাইকোর্ট।

‘হালদা নদীর ডলফিন হত্যারোধ, প্রাকৃতিক পরিবেশ, জীববৈচিত্র্য এবং সকল প্রকার মা-মাছ রক্ষা কমিটি’ নামে এই কমিটিতে হালদা তীরের এলাকার এমপিদের উপদেষ্টা হিসেবে রাখা হয়েছে।

এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বুধবার বিচারপতি ওবায়দুল হাসানের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এই কমিটি গঠন করে দেন।

কমিটিতে চট্টগ্রামের ডিসিকে সভাপতি এবং চট্টগ্রামের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তাকে সদস্য সচিব করা হয়েছে।

এছাড়া চট্টগ্রাম জেলার পুলিশ সুপার; নৌপুলিশ, কোস্টগার্ড, পরিবেশ অধিদফতর ও পানি উন্নয়ন বোর্ডের প্রতিনিধি; জেলা মৎস্য কর্মকর্তা ছাড়াও হাটহাজারী, ফটিকছড়ি, বোয়ালখালী, রাউজান, রামগড় ও মানিকছড়ির উপজেলা নির্বাহী কর্মকর্তা; চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেরিন সায়েন্স অ্যান্ড ফিশারিজ অনুষদের প্রতিনিধি; ডিসির মনোনীত দুইজন হালদা গবেষক; দুইজন এনজিও প্রতিনিধি এবং নদী তীরবর্তী উপজেলা চেয়ারম্যানদের কমিটিতে রাখতে বলা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এই কমিটিকে কার্যক্রম চালিয়ে যেতে বলা হয়েছে।

গত ১১ মে চট্টগ্রামের হালদার ডলফিন রক্ষায় পদক্ষেপ নিতে নির্দেশ দেন হাইকোর্ট। একই সঙ্গে হালদা নদী থেকে একের পর এক ডলফিন হত্যা বন্ধে কী পদক্ষেপ নেয়া হয়েছে তা জানাতে বিবাদীদের নির্দেশ দেয়া হয়।

এর আগে গত ১০ মে হালদা নদী থেকে একের এক ডলফিন হত্যা বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার আব্দুল কাইয়ুম লিটন।

ডেইলি বাংলাদেশ/জেডআর